Latest Online Bengali News Portal

Breaking

Tuesday, June 21, 2022

International Yoga Day 2022: ২১শে জুন আন্তর্জাতিক যোগ দিবস, কেন পালিত হয়? এবছরের থিম কি? জানুন ইতিহাস

International Yoga Day 2022: 'মানবতার জন্য যোগ'

International Yoga Day




স্বাস্থ্য এবং সুস্থতার জন্য যোগব্যায়ামের উপকারিতা সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য প্রতি বছর 21 জুন আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day) পালিত হয়।


এই বছর, বিশ্বজুড়ে পালিত হবে আন্তর্জাতিক যোগ দিবসের (International Yoga Day) 8 তম সংস্করণ।



প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আন্তর্জাতিক যোগ দিবসে (International Yoga Day) মঙ্গলবার মাইসুরুতে ব্যাপক যোগব্যায়াম প্রদর্শনী অনুষ্ঠানে নেতৃত্ব দেবেন।



করোনাভাইরাস মহামারির কারণে দীর্ঘ দুই বছর পর ফিজিক্যাল মোডে অনুষ্ঠানটি অনুষ্ঠিত হচ্ছে।



আন্তর্জাতিক যোগ দিবস 2022-এর থিম (International Yoga Day 2022 theme) হল 'মানবতার জন্য যোগ' (‘Yoga for Humanity’)। এই থিমটি যোগের গুরুত্ব বিবেচনা করে এবং করোনভাইরাস প্রাদুর্ভাবের সময় নিরাপদ এবং স্বাস্থ্যকর রাখতে এটি কীভাবে জনসাধারণকে উপকৃত করেছিল তা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।



এই বছরের থিমটি (International Yoga Day 2022 theme) এই সত্যের উপর আলোকপাত করে যে গত কয়েক বছর কোভিড-১৯ মহামারীর কারণে অনেকের জন্য উল্লেখযোগ্য মানসিক, শারীরিক এবং মানসিক দ্বন্দ্ব সৃষ্টি করেছে।



এটি আরও ফোকাস করে যে যোগব্যায়ামের মাধ্যমে আমাদের প্রতিদিনের জীবনে আরও ভাল স্বাস্থ্য অনুশীলনগুলি গড়ে তোলার আরও বেশি প্রয়োজন রয়েছে।



2014 সালে জাতিসংঘের সাধারণ পরিষদের (United Nations General Assembly) 69তম অধিবেশনে বক্তৃতার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যোগ দিবসের ধারণাটি প্রস্তাব করেছিলেন।



21 জুন আন্তর্জাতিক যোগ দিবস (International Yoga Day 2022 theme) উদযাপনের প্রস্তাবটি 11 ডিসেম্বর, 2014-এ 193 সদস্য দ্বারা অনুমোদিত হয়েছিল। প্রথমবারের মতো, এটি 21 জুন 2015-এ উদযাপিত হয়েছিল।



আন্তর্জাতিক যোগ দিবসটি (International Yoga Day 2022 theme) যোগ অনুশীলন এবং শারীরিক ও মানসিক সুস্থতার সামগ্রিক পদ্ধতির বিষয়ে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য পালন করা হয়।



মানসিক ও শারীরিক সুস্থতার বিষয়ে সচেতনতা বিস্তারের আলোকে দিবসটির তাৎপর্য দেখা যেতে পারে।



মানসিক প্রশান্তি এবং মানসিক চাপমুক্ত পরিবেশে বেঁচে থাকার জন্য প্রয়োজনীয় আত্ম-সচেতনতার জন্য ধ্যানের অভ্যাস গড়ে তোলাও দিবসটির লক্ষ্য।

3 comments:

বিজ্ঞাপনের জন্য আজই যোগাযোগ করুন