ভারতের প্রতিরক্ষায় বিশেষ সাফল্য- অগ্নি-৪ (Agni 4) ক্ষেপণাস্ত্রের সফল উৎক্ষেপণ

Agni 4
File photo



নয়াদিল্লি: ভারত, সোমবার মধ্যবর্তী-রেঞ্জ ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র, অগ্নি-4- (Agni 4)এর সফল প্রশিক্ষণ উৎক্ষেপণ করেছে। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন সংস্থা (ডিআরডিও) জানিয়েছে, ওড়িশার এপিজে আবদুল কালাম দ্বীপ থেকে সন্ধ্যা 7.30 টায় পরীক্ষাটি করা হয়েছিল। প্রতিরক্ষা মন্ত্রক বলেছে "উৎক্ষেপণটি (Agni IVসমস্ত অপারেশনাল প্যারামিটার এবং সিস্টেমের নির্ভরযোগ্যতা যাচাই করেছে।"

মন্ত্রণালয় জানিয়েছে-পরীক্ষাটি একটি নিয়মিত প্রশিক্ষণ লঞ্চের অংশ ছিল। প্রতিরক্ষা মন্ত্রক আরও বলেছে "সফল পরীক্ষাটি (Agni 4) স্ট্র্যাটেজিক ফোর্সেস কমান্ডের তত্ত্বাবধানে পরিচালিত রুটিন ব্যবহারকারী প্রশিক্ষণ লঞ্চের অংশ ছিল। সফল পরীক্ষাটি 'বিশ্বাসযোগ্য ন্যূনতম প্রতিরোধ' ক্ষমতা থাকার ভারতের নীতিকে আবারও নিশ্চিত করে" ।

ওপেন সোর্স তথ্য অনুযায়ী, অগ্নি IV  (Agni IVএর 4000 কিমি স্ট্রাইকিং রেঞ্জ রয়েছে। অগ্নি-২ মাঝারি-পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র (MRBM) এর একটি ডেরিভেটিভ, অগ্নি IV হল একটি দ্বি-পর্যায়, কঠিন-জ্বালানি ক্ষেপণাস্ত্র। অগ্নি-IV-এর প্রথম ফ্লাইট 2010 সালের ডিসেম্বরে হয়েছিল৷ দ্বিতীয় পরীক্ষাটি নভেম্বর 2011 সালে করা হয়েছিল৷ পারমাণবিক সক্ষম ক্ষেপণাস্ত্রটির 4000 কিলোমিটার রেঞ্জে 100 মিটারেরও কম নির্ভুলতা রয়েছে বলে জানা গেছে৷ সিস্টেমের নির্ভুলতা এবং 1000 কেজি পর্যন্ত পারমাণবিক ওয়ারহেড বহন করার ক্ষমতা এটিকে ভারতের অস্ত্রাগারের অন্যতম প্রাণঘাতী ক্ষেপণাস্ত্র করে তোলে।

17,000 কেজি ওজনের এই ক্ষেপণাস্ত্রটি 20 মিটার লম্বা এবং 1.2 মিটার ব্যাস। অগ্নি সিরিজের ক্ষেপণাস্ত্রের মধ্যে রয়েছে অগ্নি-I, অগ্নি-২, অগ্নি-III, অগ্নি-IV এবং অগ্নি-V। এই ক্ষেপণাস্ত্রগুলির রেঞ্জ 700 কিমি থেকে 5000 কিমি ।


Tag: Agni, Agni-IV, India, Abdul Kalam Island, Ballistic