PM KISAN Yojana: প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার কিস্তির টাকা পেতে এই কাজ করতেই হবে



PM Kisan Maandhan Yojana




কোটি কোটি কৃষককে আর্থিকভাবে সাহায্য করতে কেন্দ্রীয় সরকার অনেক পরিকল্পনা করেছে। এরকম একটি প্রকল্প হল প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (প্রধানমন্ত্রী কিষাণ যোজনা)।




এই প্রকল্পের অধীনে, দেশের কোটি কোটি কৃষককে প্রতি বছর 6,000 টাকা প্রদান করা হয়। টাকা সরাসরি কৃষকদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে 2-2 হাজার কিস্তিতে পাঠানো হয়। এবং এখন, সবাই 11 তম কিস্তির জন্য অপেক্ষা করছে।




তবে তার আগে, আপনার জন্য এটি জানা গুরুত্বপূর্ণ যে আপনি যদি এখন পর্যন্ত ই-কেওয়াইসি না করে থাকেন তবে আপনি 11 তম কিস্তি থেকে বঞ্চিত হবেন। তো, আসুন জেনে নিই কিভাবে করবেন।




পোর্টালে ই-কেওয়াইসি আবার শুরু হয়েছে। এর আগে কিষান পোর্টালে ই-কেওয়াইসি পরিষেবা কিছু সময়ের জন্য বন্ধ করা হয়েছিল, এবং প্রত্যেককে তাদের নিকটস্থ কমন সার্ভিস সেন্টারে গিয়ে কেওয়াইসি করাতে বলা হয়েছিল।




কিন্তু এখন, এই সুবিধা ওয়েবসাইটে আবার শুরু হয়েছে অর্থাৎ আপনি ঘরে বসেই ই-কেওয়াইসি করতে পারবেন। ই-কেওয়াইসি করার শেষ তারিখ 31 মে।




ই-কেওয়াইসি করার পদক্ষেপ

ধাপ 1: প্রথমে, PM Kisan-এর অফিসিয়াল পোর্টাল https://pmkisan.gov.in/-এ যান।




ধাপ 2: এখন 'ফার্মার্স কর্নার' বিকল্পটি নির্বাচন করুন এবং তারপর 'ই-কেওয়াইসি' বিকল্পে ক্লিক করুন। এখন আপনার সামনে একটি নতুন পৃষ্ঠা খুলবে, যেখানে আপনাকে আপনার আধার কার্ডের তথ্য পূরণ করতে হবে এবং অনুসন্ধান ট্যাবে ক্লিক করতে হবে।



ধাপ 3: এর পরে, আপনার নিবন্ধিত মোবাইল নম্বরে একটি ওয়ান-টাইম পাসওয়ার্ড (OTP) আসবে। এটি লিখুন এবং তারপর 'সাবমিট ওটিপি' এ ক্লিক করুন। আপনার ই-কেওয়াইসি এখন সম্পূর্ণ হয়েছে।