International Nurses Day 2022: আজ আন্তর্জাতিক নার্স দিবস, কেন পালন করা হয়? জানুন ইতিহাস 


International Nurse Day



আজ 12 ই মে আন্তর্জাতিক নার্স দিবস। প্রতিবছর ফ্লোরেন্স নাইটেঙ্গেল এর জন্মদিনে আন্তর্জাতিক নার্স দিবস হিসেবে পালন করা হয়। স্বাস্থ্য ক্ষেত্রে নার্সদের ভূমিকা অপরিসীম। পাশাপাশি ২০২০ থেকে করোনা মহামারী সময় কালে নার্সদের ভূমিকা ছিল খুব ই গুরুত্বপূর্ণ।




মহামারীটি বিশ্বে আঘাত হানার পর থেকে, এই স্বাস্থ্যসেবা কর্মীদের অপরিসীম অবদান চিকিৎসা সম্প্রদায়ের কাছে অমূল্য প্রমাণিত হয়েছে। এই বিশেষ দিনটি আধুনিক নার্সিংয়ের প্রতিষ্ঠাতা ফ্লোরেন্স নাইটেঙ্গেলের জন্মবার্ষিকীতে চিহ্নিত করা হয়।



এবারের আন্তর্জাতিক নার্স দিবসের প্রতিপাদ্য হল "নার্সেস: একটি ভয়েস টু লিড - নার্সিংয়ে বিনিয়োগ করুন এবং বিশ্বব্যাপী স্বাস্থ্য সুরক্ষিত করার অধিকারকে সম্মান করুন।" ("Nurses: A Voice to Lead - Invest in Nursing and respect rights to secure global health.")




লরেন্স নাইটিংগেল ছিলেন একজন ইংরেজ নার্স, একজন সমাজ সংস্কারক এবং পরিসংখ্যানবিদ যিনি আধুনিক নার্সিংয়ের মূল স্তম্ভের সূচনা করেছিলেন। 1820 সালের 12 মে জন্মগ্রহণ করেন, তিনি ক্রিমিয়ান যুদ্ধের (1853-56) সময় আহত ব্রিটিশ এবং মিত্র সৈন্যদের দায়িত্বে একজন নার্স হিসাবে কাজ শুরু করেন। লেডি উইথ দ্য ল্যাম্প হিসাবে পরিচিত, নাইটেঙ্গেল তার বেশিরভাগ সময় আহতদের সান্ত্বনা এবং যত্ন নিতে ব্যয় করেছিলেন। তিনি নার্সদের প্রশিক্ষক এবং আধুনিক নার্সিংয়ের ব্যবস্থাপক হিসাবেও খ্যাতি অর্জন করেছিলেন।


নাইটেঙ্গেল স্কুল অফ নার্সিং - 1860 সালে লন্ডনে প্রথম নার্সিং স্কুল উদ্বোধন করা হয়েছিল। মিডওয়াইফদের জন্যও একটি প্রশিক্ষণ স্কুল স্থাপনের পিছনে নাইটেঙ্গেলই ছিলেন প্রধান ব্যক্তিত্ব। পরবর্তীতে, 1907 সালে, তিনি অর্ডার অফ মেরিট পুরষ্কারপ্রাপ্ত প্রথম মহিলা হন।



ইন্টারন্যাশনাল কাউন্সিল অফ নার্সেস (ICN) 1965 সালে আন্তর্জাতিক নার্সেস দিবস উদযাপন শুরু করে। দিনটি মূলত ডরোথি সাদারল্যান্ড দ্বারা পরিকল্পনা করা হয়েছিল, যিনি মার্কিন স্বাস্থ্য, শিক্ষা ও কল্যাণ বিভাগের একজন কর্মকর্তা ছিলেন। ICN সম্পদ বিতরণ এবং অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে আন্তর্জাতিক নার্স দিবস পালন করছে যাতে নার্সরা তাদের প্রাপ্য সম্মান পেতে পারে।