Latest Online Bengali News Portal

Click Here

Breaking

Tuesday, May 31, 2022

PM Kisan Yojana : পি এম কিষানের টাকা আসেনি ! কি করতে হবে জেনে নিন এখুনি

PM Kisan Yojana

PM Kisan Yojana


PM Kisan 11th Installment : PM Kisan Yojana-এর 11তম কিস্তি কয়েক মিনিটের মধ্যে চেক করুন, এই ছোট ভুলের কারণে টাকা আটকে যেতে পারে । 


আজ, 31 মে 2022-এ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) 11 তম কিস্তি সবার অ্যাকাউন্টে আসতে শুরু করেছে। আসলে কেন্দ্রীয় সরকারের 8 বছর পূর্তি উপলক্ষে হিমাচল প্রদেশের রাজধানী সিমলায় জাতীয় স্তরে 'গরিব কল্যাণ সম্মেলন'-এর আয়োজন করা হয়েছিল। এর জন্য সিমলায় পৌঁছেছেন প্রধানমন্ত্রী মোদী। এখান থেকে তিনি প্রায় আধঘণ্টা ধরে প্রতিটি জেলার নির্বাচিত সুবিধাভোগীদের সাথে আলাপচারিতা করেন। একই সময়ে, প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি যোজনার (PM Kisan Yojana) 11 তম কিস্তিও প্রকাশ করেন। 


এখন পর্যন্ত এই স্কিমের (PM Kisan Yojana) 10 টি কিস্তি মুক্তি পেয়েছে, এবং আজ 11 তম কিস্তি প্রকাশিত হয়েছে। এমন পরিস্থিতিতে, আপনার অ্যাকাউন্টে টাকা  না আসলে ত আপনি কী করবেন জেনে নিন। 


PM কিষাণ যোজনার সুবিধাভোগীরা আজ 11 তম কিস্তিতে 2 হাজার টাকা পাবেন। এই অর্থ সরকার সরাসরি কৃষকদের লিঙ্কযুক্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে পাঠাবে। যদি আপনার অ্যাকাউন্টে টাকা  না আসে তবে যা যা করতে হবে- 


১। ইতিমধ্যে স্থানীয় কৃষি দপ্তর থেকে রেজিস্টার্ড মোবাইল নাম্বারে ফোন করে আধার কার্ডের জেরক্স সহ জমির খতিয়ানের জেরক্স, ব্যাঙ্ক অ্যাকান্টের জেরক্স জমা দেওয়ার কথা বলা হয়েছে। দ্রুত সেই সমস্ত তথ্য যাদের ফোন করেছে তাদের অবশ্যই জমা করতে হবে। 


২। যদি কোনো কারণে আপনার অ্যাকাউন্টে কিস্তির টাকা না আসে, তাহলে আপনি হেল্পলাইন নম্বর 011-24300606-এ ফোন করে কারণ জানতে পারেন।


৩। আপনি যদি 11 তম কিস্তির সুবিধা না পান তবে আপনি PM কিষাণ টোল ফ্রি নম্বর 18001155266 এ কল করে সাহায্য পেতে পারেন।


৪। আপনি যদি হেল্পলাইন নম্বরগুলিতে কল করতে না চান তবে আপনি pmkisan-ict@gov.in এ ইমেল করতে পারেন। এখান থেকেও আপনাকে দ্রুত সাহায্য দেওয়া হয়।


৫। যদি স্কিমের 11 তম কিস্তি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে না আসে, তাহলে আপনাকে মনে রাখতে হবে আপনি ই-কেওয়াইসি (e-KYC) করেছেন কি না। এর কারণ হল সরকার ইতিমধ্যেই স্পষ্ট করে দিয়েছে যে সমস্ত সুবিধাভোগীর জন্য ই-কেওয়াইসি করা বাধ্যতামূলক।


৬। ই-কেওয়াইসি (e-KYC)-এর অনুপলব্ধতার কারণে আপনার টাকা আটকে থাকলে, আপনি আপনার নিকটস্থ কমন সার্ভিস সেন্টারে গিয়ে তা সম্পন্ন করতে পারেন।

৭। আপনি চাইলে নিজেও ই-কেওয়াইসি (e-KYC) করতে পারেন। এর জন্য আপনাকে অফিসিয়াল  পোর্টাল https://pmkisan.gov.in/ দেখতে হবে।

৮। প্রথমেই ভিজিট করুন পিএম কিসানের অফিসিয়াল ওয়েবসাইট https://pmkisan.gov.in/

তারপর 'ফার্মার্স কর্নার'-এ ক্লিক করুন

এর পর উপরে দেওয়া 'eKYC' অপশনে ক্লিক করুন

এখন আধার নম্বর এবং ইমেজ কোড লিখুন

এখানে মোবাইলে OTP লিখুন

এর পরে এটি জমা দিন এবং আপনার ই-কেওয়াইসি হয়ে যাবে।


৯। বেনিফিসারি স্টেটাস চেক করে নিন সবার আগে।  এর জন্য- https://pmkisan.gov.in/BeneficiaryStatus.aspx  এই লিঙ্কে গিয়ে নিজের আধার নাম্বার দিয়ে চেক করে নিন, আপনার অ্যাকাউন্টে টাকা দেওয়া হয়েছে কিনা। 



10 comments: