WHO chief on Covid-19 transmission amid 4th wave: করোনার চতুর্থ ঢেউ নিয়ে আশঙ্কার কথা শোনালেন WHO প্রধান ডঃ টেড্রোস আধানম ঘেব্রেইসাস


WHO chief on Covid-19 transmission amid 4th wave



করোনা মহামারীর আসন্ন চতুর্থ ঢেউয়ের আশঙ্কা বাড়ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)  মহাপরিচালক ডঃ টেড্রোস আধানম ঘেব্রেইসাস মঙ্গলবার দেশগুলিকে এই গুরুত্বপূর্ণ পরিস্থিতিতে যথাযথ কোভিড -19 পরীক্ষা এবং নজরদারি করার জন্য চাপ দিয়েছেন।




দেশগুলোকে ক্রমবর্ধমান কোভিড-১৯ সংক্রমণের ওপর নজর রাখার আহ্বান জানিয়ে ডব্লিউএইচও প্রধান বলেন, অনেক দেশে পরীক্ষার হার কমে যাওয়ায় ভাইরাসটি বিশ্বব্যাপী কত দ্রুত ছড়িয়ে পড়ছে তা নিয়ে আমরা “অন্ধ”।




জেনেভায় জাতিসংঘ সংস্থার সদর দফতরে এক সংবাদ সম্মেলনে বক্তৃতা দেওয়ার সময়, ডঃ ঘেব্রেয়েসাস বলেছিলেন, “যেহেতু অনেক দেশ পরীক্ষা কমিয়েছে, ডাব্লুএইচও সংক্রমণ এবং সিকোয়েন্সিং সম্পর্কে কম তথ্য পাচ্ছে। এটি আমাদের ক্রমবর্ধমানভাবে সংক্রমণ এবং বিবর্তনের নিদর্শনগুলিতে অন্ধ করে তোলে।"




জনসাধারণকে আরও সতর্ক করে, ডাব্লুএইচও-এর কোভিড -19-এর জরুরি কমিটি আরও বলেছে যে ভাইরাসটি এখনও একটি বড় জনস্বাস্থ্যের বিপদ হিসাবে রয়ে গেছে এবং বিশ্বব্যাপী মহামারী চলাকালীন এমন একটি গুরুত্বপূর্ণ মুহুর্তে দেশগুলির তাদের গার্ড কমানো উচিত নয়।




বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও বলেছে যে কোভিড -19 মহামারী এখনও শেষ হয়নি, কারণ অনেক দেশ তাদের পরীক্ষার হার মারাত্মকভাবে হ্রাস করেছে এবং তাদের নজর বাদ দিয়েছে। সংস্থাটি আরও বলেছে যে ভাইরাসের প্রচলন এখনও বেশি রয়েছে।




মহামারীর চতুর্থ ঢেউয়ের আশঙ্কা যেমন বিশ্বকে গ্রাস করছে, অনেক দেশ গত কয়েক সপ্তাহে সংক্রমণের বৃদ্ধি দেখেছে। রাজ্যগুলি যেমন কিছু বিধিনিষেধ অপসারণের সিদ্ধান্ত নিয়েছে ঠিক তেমনি ভারতেও কোভিড -19 মামলার সংখ্যা বৃদ্ধি পেয়েছে।




এদিকে, চীন 2020 সালের পর থেকে ভাইরাসটির সবচেয়ে খারাপ প্রাদুর্ভাবের একটি প্রত্যক্ষ করছে, যখন কোভিড -19 মহামারীটি প্রথম ছড়িয়ে পড়তে শুরু করেছিল। সাংহাই এবং বেইজিংয়ে কঠোর বিধিনিষেধ এবং লকডাউন করা হয়েছে, লোকজনকে তাদের বাড়ির বাইরে পা রাখতে দেওয়া হয়নি।