এবার থেকে অনলাইনে (Online) দেওয়া যাবে জমির খাজনা (Land tax) 

মমতা বন্দ্যোপাধ্যায়



এবার থেকে অনলাইনে দেওয়া যাবে জমির খাজনা ।  এই ব্যবস্থা চালু করলো রাজ্য সরকার। আজ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বাংলা ভূমি ওয়েব পোর্টালের শুভ উদ্বোধন করলেন। 

ইতিমধ্যেই পরীক্ষামূকভাবে এই ব্যবস্থা চালু করা হয়েছিলো বিভিন্ন জেলার একাধিক ব্লক ভূমি ও ভূমি সংস্কার অফিসে। তবে সর্বসাধারণের জন্য এই ব্যবস্থা চালু করার জন্য কর্মীদের প্রশিক্ষণ শেষে আজ আনুষ্ঠানিক ভাবে জনসাধারণের জন্য খুলে গেলো বাংলার ভূমি ওয়েব পোর্টাল।

ইতিমধ্যেই বিভিন্ন সরকারি পরিষেবার সুবিধা বাংলার ভূমি ওয়েবসাইট থেকে অনলাইনে পাওয়া যাচ্ছে। অনলাইনে জমির রেকর্ড, মিউটেশন, কনভার্সনের জন্য আবেদন প্রভৃতি ব্যবস্থা অনলাইনে করা হয়েছে। আরও একধাপ এগিয়ে অকৃষি জমির খাজনা দেওয়ার ব্যবস্থা অনলাইনে করার ফলে বাড়ি এবং বিদেশে থাকা মানুষ বেশ উপকৃত হবেন বলেই আশা করছে সরকার। 


অনলাইনে  জমির খাজনা দেওয়ার জন্য প্রথমে ‘বাংলার ভূমি’ পোর্টালে যেতে হবে। সেখানে সিটিজেন সার্ভিস (Citizen Service) অপশনে গিয়ে নিজের মোবাইল নাম্বার দিয়ে রিজিস্ট্রেশন করে লগ ইন করতে হবে। 

লগ ইন করবার পর জমির মৌজা, দাগ ও খতিয়ান নম্বর দিয়ে খাজনা সংক্রান্ত তথ্য জানতে পারবেন। সেখানে গিয়ে অতি সহজেই আপনার জমির বকেয়া খাজনা মেটাতে পারবেন।