মুখ্যমন্ত্রীর নির্দেশের পর আত্রাই নদীতে বাঁধ নির্মাণের কাজ শুরু হল




দিনাজপুর: গত কয়েকদিন আগে উত্তরবঙ্গ সফরে এসে রায়গঞ্জে একটি প্রশাসনিক সভায় যোগ দিয়ে দক্ষিণ দিনাজপুর জেলার আত্রাই নদীর বাঁধ নির্মাণ সম্পর্কে নির্দেশ দেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী। নির্দেশের পর পরই তড়িঘড়ি আত্রাই নদীর মধ্যে বাঁধ নির্মাণের কাজ শুরু হল। 



উত্তরবঙ্গ সফরের এসে রায়গঞ্জে প্রশাসনিক সভা থেকে দক্ষিণ দিনাজপুর জেলা প্রশাসনকে আত্রাই নদীর মধ্যে বাঁধ নির্মাণের অগ্রগতি সম্পর্কে জানতে চান। বুধবার থেকেই শুরু হয়ে গেল সেই বাঁধ নির্মাণের প্রথম ধাপ। 



জানা গেছে, বাংলাদেশ সরকার মোহনপুর এলাকায় আত্রাই নদীর মাঝখানে একটি রাবার ড্যাম তৈরি করে। তারপর থেকেই ভারতবর্ষের উপর দিয়ে বয়ে যাওয়া আত্রাই নদী খরা কালে অনেকটাই শুকিয়ে যেত। প্রসঙ্গত, দক্ষিণ দিনাজপুর জেলা কৃষি প্রধান জেলা তার পাশাপাশি এই নদীর কারণে মৎস্যজীবীরা নির্ভর করে আছে। ফলে নদী শুকিয়ে যাওয়ার সমস্যায় পড়তে হত তাদের। তবে অবশেষে দীর্ঘ সমস্যা সমাধানের রাস্তা দেখিয়ে যান মুখ্যমন্ত্রী। 



উল্লেখ্য, দক্ষিণ দিনাজপুর জেলার বালুরঘাট শহরের চকভবানী এলাকায় আত্রাই নদীর মধ্যে ২ মিটার উচ্চতায় একটি কংক্রিটের বাঁধ নির্মাণ করার কাজ শুরু হয়েছে। এই বিষয়ে, সেচ দপ্তরের আধিকারিক স্বপন বিশ্বাস বলেন, "বাঁধ নির্মাণের কাজ হয়ে গেলে বালুরঘাট থেকে ১০ কিলোমিটার পর্যন্ত নদীর জল ধরে রাখা সম্ভব, যার ফলে মৎস্যজীবী থেকে কৃষক উভয়ই সমস্যা থেকে মুক্তি পাবে।" কিন্তু সাধারণ মৎস্যজীবীদের অভিযোগ খরার দিনগুলোতে আত্রাই নদীর জল অনেকটাই শুকিয়ে যায়। আর বাঁধ নির্মাণ করলে বাঁধের কারণে আত্রাই নদীতে জল পাওয়া যাবেনা। তাই অনেকটাই অসুবিধায় পড়তে পারে মৎস্যজীবীরা। 


যদিও এই ব্যাপারে সেচ দপ্তর আধিকারিক জানান, "নদী ভরে যাওয়ার বর্ধিত জল নদীগর্ভে আবার গিয়ে পড়বে তাই নদী পুরোপুরি ভাবে শুকিয়ে যাবেনা।" তবে উত্তরবঙ্গ সফরে এসে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর দেওয়া প্রতিশ্রুতি ও নির্দেশের পর আত্রাই নদীতে বাঁধ নির্মাণের কাজ শুরু হওয়ায় খুশি জেলার সংশ্লিষ্ট মহল থেকে শুরু করে সাধারণ মানুষ, কৃষি ও মৎস্যজীবীরা।