Govt to introduce new Crypto Bill in Parliament after Cabinet approval : Finance Minister


Crypto Bill



কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 30 নভেম্বর বলেছেন, মন্ত্রিসভার অনুমোদনের পর সরকার সংসদে নতুন ক্রিপ্টো বিল পেশ করবে।

অর্থমন্ত্রী আরও বলেছেন যে NFTs (নন-ফাঞ্জিবল টোকেন) এর নিয়ন্ত্রণ নিয়েও কেন্দ্র আলোচনা করছে।

রাজ্যসভায় প্রশ্নোত্তর পর্বে বক্তৃতাকালে অর্থমন্ত্রী বলেন, "আমরা সংসদে একটি বিল চিন্তাভাবনায় রয়েছি। মন্ত্রিসভা বিলটি অনুমোদন করলেই এটি সংসদে পেশ করা হবে।" সীতারামন বলেছিলেন যে পুরানো বিলের উপর পুনরায় কাজ করার পরে নতুন বিলটি এসেছে যা সংসদের আগের অধিবেশনগুলিতে পেশ করা যায়নি।


তিনি বলেছিলেন যে ক্রিপ্টোকারেন্সিগুলি ( cryptocurrencies) অনাকাঙ্ক্ষিত কার্যকলাপের দিকে নিয়ে যেতে পারে এমন ঝুঁকিও নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হচ্ছে।

এদিন তিনি আরও বলেছিলেন " ক্রিপ্টোকারেন্সিগুলির ( cryptocurrencies) বিজ্ঞাপনগুলি নিষিদ্ধ করার বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। তবে, RBI এবং SEBI-এর মাধ্যমে সচেতনতা তৈরির জন্য পদক্ষেপ নেওয়া হয়েছে,"

ক্রিপ্টো ট্রেডের উপর গভর্নমেন্টের দ্বারা সংগৃহীত করের পরিমাণ সম্পর্কে একটি প্রশ্নে, সীতারামন বলেন, "ক্রিপ্টোকারেন্সিগুলিতে সংগৃহীত করের পরিমাণ সম্পর্কে প্রস্তুত তথ্য নেই।"

সীতারামন ২৯শে নভেম্বর বলেছিলেন যে বিটকয়েনকে মুদ্রা হিসাবে স্বীকৃতি দেওয়ার কোনও প্রস্তাব নেই। লিখিত জবাবে অর্থমন্ত্রী আরও বলেন, সরকার বিটকয়েন লেনদেনের তথ্য সংগ্রহ করে না।

বিটকয়েন হল একটি ডিজিটাল মুদ্রা যা ব্যাঙ্ক, ক্রেডিট কার্ড প্রদানকারী বা অন্যান্য তৃতীয় পক্ষকে জড়িত না করেই লোকেদের পণ্য ও পরিষেবা কিনতে এবং অর্থ বিনিময় করতে দেয়।