Aadhaar Verification: আধার ভেরিফিকেশনে নয়া নিয়ম আনল সরকার









আধার কার্ড শুধুমাত্র একটি শনাক্তকরণ নথির চেয়েও বেশি কিছু এবং এটি বছরের পর বছর ধরে আমাদের জীবনের একটি অপরিহার্য অংশ হয়ে উঠেছে। আধার আপনাকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খুলতে, সম্পত্তি কিনতে, সরকারি আর্থিক সরঞ্জামগুলিতে বিনিয়োগ করতে দেয় ইত্যাদি।




আধারটি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা হয় এবং এটি অন্যান্য জিনিসগুলির মধ্যে আধার যাচাইকরণের বিভিন্ন প্রক্রিয়া আপডেট করে। সম্প্রতি, UIDAI দ্বারা আধার যাচাইকরণ সংক্রান্ত একটি নতুন নিয়ম ঘোষণা করা হয়েছে যে আপনি এটি অনলাইন এবং অফলাইনে করতে পারবেন।




নতুন বিজ্ঞপ্তি অনুসারে, আপনাকে আধার যাচাইকরণের জন্য একটি ডিজিটাল স্বাক্ষরিত নথি প্রদান করতে হবে। এই ডিজিটালি স্বাক্ষরিত নথিটি ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI) দ্বারা জারি করা উচিত।




উল্লেখযোগ্যভাবে, সরকার 8 নভেম্বর আধার প্রবিধানগুলিকে বিজ্ঞপ্তি দিয়েছিল এবং 9 নভেম্বর আনুষ্ঠানিকভাবে প্রকাশিত হয়েছিল৷ প্রবিধানে, ই-কেওয়াইসির জন্য আধারের অফলাইন যাচাইকরণের সম্পূর্ণ প্রক্রিয়া ব্যাখ্যা করা হয়েছে৷




এতে, আধার ই-কেওয়াইসি যাচাইকরণের প্রক্রিয়ার জন্য কোনও অনুমোদিত এজেন্টকে তার আধার কাগজবিহীন অফলাইন ই-কেওয়াইসি দেওয়ার জন্য আধার কার্ডধারককে একটি বিকল্প দেওয়া হয়েছে। এর পরে, এজেন্সি কেন্দ্রীয় ডাটাবেসের সাথে আধার ধারকের দেওয়া আধার নম্বর এবং নাম, ঠিকানা ইত্যাদি মিলবে। মিলটি সঠিক বলে প্রমাণিত হলে যাচাই-বাছাই প্রক্রিয়া এগিয়ে নেওয়া হয়।




এখানে অফলাইন আধার যাচাইকরণের নিম্নলিখিত পদ্ধতিগুলি রয়েছে:

- QR কোড যাচাইকরণ

- আধার পেপারলেস অফলাইন ই-কেওয়াইসি যাচাইকরণ

- ই-আধার যাচাইকরণ

- অফলাইন কাগজ-ভিত্তিক যাচাইকরণ

এখানে অনলাইন আধার যাচাইকরণের নিম্নলিখিত পদ্ধতিগুলি রয়েছে:



- ডেমোগ্রাফিক প্রমাণীকরণ Demographic authentication

- এককালীন পিন-ভিত্তিক প্রমাণীকরণ One-time PIN-based authentication