World Post Day 2021: বিশ্ব ডাক দিবস কেন পালিত হয়? এবছরের থিম কি, জানুন ইতিহাস 

World Post Day 2021


ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়নের (ইউপিইউ) বার্ষিকী উপলক্ষে প্রতি বছর 9 ই অক্টোবর বিশ্ব ডাক দিবস পালিত হয়। সুইজারল্যান্ডের রাজধানী বার্নে 1874 সালে প্রতিষ্ঠিত হয়েছিল, ইউপিইউ। প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন দেশ বিশ্ব পোস্ট দিবসকে স্বীকৃতি দিতে শুরু করে। প্রতিষ্ঠার পর থেকেই বিভিন্ন দেশ বিশ্ব পোস্ট দিবসকে স্বীকৃতি দিতে শুরু করে।


1969 সালে, জাপানের টোকিওতে অনুষ্ঠিত ইউপিইউ কংগ্রেস এটিকে বিশ্ব পোস্ট দিবস হিসাবে ঘোষণা করেছিল। এই দিবসটি বিভিন্ন দেশে ডাক পরিষেবাকে সম্মান ও প্রচারের জন্য এবং ডাক পরিষেবা এবং পণ্যগুলির প্রচলন বা প্রচারের জন্য পালিত হয়। প্রতি বছর, ইউপিইউ এর 192 সদস্য দেশ অংশগ্রহণ করে।


1600 সালে, ডাক পরিষেবাগুলি বিভিন্ন দেশে প্রতিষ্ঠিত হয়েছিল এবং বিভিন্ন দেশ দ্বারা ব্যাপকভাবে ব্যবহৃত হয়েছিল। যাইহোক, পরে, 1800 এর দশকে, বৈশ্বিক ডাক পরিষেবাগুলি প্রতিষ্ঠিত হয়েছিল। 1874 সালে ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়ন প্রতিষ্ঠিত হয়।


1948 সালে জাতিসংঘ UPU কে একটি এজেন্সি করে তোলে। 1969 সালের 9 ই অক্টোবর, জাপানের টোকিওতে ইউপিইউ কংগ্রেস বিশ্ব ডাক দিবস পালন করে। এই প্রস্তাবটি ভারতীয় প্রতিনিধিদলের সদস্য জনাব আনন্দ নারুলা গ্রহণ করেছিলেন।


1874 সালে, 9 অক্টোবর ইউনিভার্সাল পোস্ট ইউনিয়নের জন্য দিন চিহ্নিত করা হয়। এটি সার্বজনীন ডাকের গুরুত্ব এবং সমাজ ও বৈশ্বিক অর্থনীতির প্রতি UPU- এর অবদানকে চিহ্নিত করে। বিভিন্ন দেশ ডাকটিকিটের একটি বিশেষ প্রদর্শনী করে এবং নতুন ডাক পরিষেবা শুরু করতে এই ইভেন্টটি ব্যবহার করে। ভারতে, উদযাপন সপ্তাহব্যাপী হয়।


বিশ্ব ডাক দিবস প্রতি বছর 9 অক্টোবর পালিত হয়। বিশ্ব পোস্ট দিবসের থিম হলো ইনোভেট টু রিকভার (Innovate to Recover)। কোভিড -১৯ ব্রেকআউটের কারণে আরোপিত লকডাউনের সময় মানুষ ডাক পরিষেবাগুলির উপর অনেক বেশি নির্ভর করেছিল। অতএব, এই বছরের প্রতিপাদ্য হল আরও বেশি মানুষকে ডাক ব্যবহার করতে এবং উদ্ভাবনের জন্য ধারণা সংগ্রহ করতে উৎসাহিত করা। ইউপিইউর মহাপরিচালক বলেন, “পোস্টের এই উদ্ভাবনীতা, এবং সেবা প্রদানকারী সম্প্রদায়ের মধ্যে তাদের স্থিতিস্থাপকতা, যা আমরা বিশ্ব পোস্ট দিবস উপলক্ষে উদযাপন করছি। "