PM GatiShakti: ১০০ লক্ষ কোটি টাকার গতিশক্তি প্রকল্পের সূচনা করলেন প্রধানমন্ত্রী মোদি

Pm modi






স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লালকেল্লায় ভাষণের সময় দেশের উন্নয়নে গতি আনতে পরিবহণ ব্যবস্থায় গতি আনা জরুরী বলে ১০০ লক্ষ কোটি টাকার গতিশক্তি প্রকল্পের ঘোষণা দেন। আর এরপর, আজ সেই প্রকল্পের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী মোদী। দিল্লির প্রগতি ময়দান থেকে ১০০ লক্ষ কোটি টাকা ব্যায়ের উচ্চাকাঙ্ক্ষী গতিশক্তি রাষ্ট্রীয় মাস্টার প্ল্যানের (GatiShakti-National Master Plan) সূচনা করেছেন প্রধানমন্ত্রী।




মূলত রাস্তা, রেললাইন, বিমান পরিষেবার উন্নয়নের জন্য এই প্রকল্পের সূচনা। প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, মার্চ মাস থেকে শুরু হওয়া ৭৫ তম স্বাধীনতা দিবস উদযাপনে আগামী ৭৫ সপ্তাহে ৭৫টি বন্দে ভারত ট্রেন দেশের প্রতিটি কোণে চলবে পাশাপাশি উড়ান যোজনার আওতায় আগামী ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে দেশে আরও ১০৯টি বিমানবন্দর করা হবে। আরও বেশ কয়েকটি হেলিপ্যাড ও এয়ারস্ট্রিপ তৈরি হবে। ২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে সব মিলিয়ে ২২০টি বিমানবন্দর, হেলিপ্যাড বা এয়ার স্ট্রিপ তৈরি হবে।




২০২৪-২৫ অর্থবর্ষের মধ্যে ভারতে জাতীয় সড়ক বেড়ে হবে ২০০ লক্ষ কিমি। দেশের গ্যাস পাইপলাইন পরিষেবার দৈর্ঘ্যও দ্বিগুণ করা হবে। ওই সময়ের মধ্যে দেশে ৩৫ লক্ষ কিমি অপটিক্যাল ফাইবার পাতা হবে। এর পাশাপাশি প্রচুর নতুন রেললাইন তৈরিরও পরিকল্পনা আছে কেন্দ্রের।প্রকল্পের সূচনা করে প্রধানমন্ত্রী জানিয়েছেন, সরকার আগামী ২৫ বছরের জন্য ভিত্তি প্রস্তর স্থাপন করছে। এই মাস্টারপ্ল্যান একুশ শতকের সব পরিকল্পনাকে গতিশক্তি দেবে।