আফগানিস্তানে তালিবান সরকার গঠন আগামী সপ্তাহে পিছিয়ে দিয়েছে





আগামী সপ্তাহ পর্যন্ত আফগানিস্তানে নতুন সরকার গঠন স্থগিত করেছে তালিবানরা। তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এ ঘোষণা দিয়েছেন। বিদ্রোহী গোষ্ঠী আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে গ্রহণযোগ্য একটি বিস্তৃত ভিত্তিক ও অন্তর্ভুক্তিমূলক প্রশাসনকে আকৃতি দিতে সংগ্রাম করছে বলে এই পদক্ষেপ নেওয়া হয়েছে।


জানা গেছে যে তালেবান শনিবার কাবুলে সরকার গঠন করবে এবং সংগঠনের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বড়দার নতুন সরকারের প্রধান হবে। ১৫ ই আগস্ট কাবুল দখলের পর তালেবানরা কাবুলে নতুন সরকার গঠনে বিলম্ব করেছে।


"নতুন সরকার এবং মন্ত্রিপরিষদের সদস্যদের বিষয়ে ঘোষণা আগামী সপ্তাহে করা হবে," মুজাহিদ আরও বিস্তারিত না জানিয়ে বলেন।


সরকার গঠন নিয়ে বিভিন্ন গোষ্ঠীর সঙ্গে আলোচনার জন্য তালেবান কর্তৃক গঠিত একটি কমিটির সদস্য খলিল হাক্কানি বলেন, কাবুলে বিশ্বব্যাপী গ্রহণযোগ্য একটি বিস্তৃত ভিত্তিক সরকার গঠনের জন্য তালেবানের প্রস্তাব প্রকৃতপক্ষে বিলম্বের কারণ হচ্ছে ।


"তালেবানরা তাদের নিজস্ব সরকার গঠন করতে পারে কিন্তু তারা এখন এমন একটি প্রশাসনের দিকে মনোনিবেশ করছে যেখানে সমাজের সকল দল, গোষ্ঠী এবং অংশের যথাযথ প্রতিনিধিত্ব থাকবে" তিনি স্বীকার করে বলেন, "একমাত্র তালেবান বিশ্বের কাছে গ্রহণযোগ্য হবে না।"

আফগানিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী এবং জমিয়তে ই ইসলামী আফগানিস্তানের প্রধান গুলবুদ্দিন হেকমতিয়ার এবং সাবেক আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির ভাই, যারা তালেবানদের সমর্থন ঘোষণা করেছেন, তাদেরকে তালেবান সরকারে প্রতিনিধিত্ব দেওয়া হবে বলে জানান তিনি।


তিনি আরো বলেন, তালেবানরা তাদের সরকারের জন্য তাদের সমর্থন চাওয়ার জন্য অন্যান্য স্টেকহোল্ডারদের সাথে আলোচনার প্রক্রিয়ায় রয়েছে।