CIA Chief তালিবান নেতা বড়দ্দারের সাথে গোপন বৈঠক করেছেন: Report 





মার্কিন কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পরিচালক উইলিয়াম বার্নস সোমবার কাবুলে তালেবান ডি-ফ্যাক্টো নেতা আবদুল গনি বড়দারের সঙ্গে একটি গোপন বৈঠক করেছেন, যাকে তালেবান এবং বিডেন প্রশাসনের মধ্যে সর্বোচ্চ পর্যায়ের মুখোমুখি মুখোমুখি বৈঠক বলা হয়। সন্ত্রাসী সংগঠন রাজধানী কাবুল দখল করে এবং আফগানিস্তানে পুনরায় ক্ষমতা দখল করে, মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে।




তালিবান নিয়ন্ত্রিত আফগানিস্তান থেকে যখন হাজার হাজার মানুষকে সরিয়ে নেওয়া হচ্ছে যেখানে মার্কিন সেনা সড়ানোর ডেডলাইন ৩১শে অগাস্ট পর্যন্ত তখন এই বৈঠক তাৎপর্যপূর্ণ বলে মনে করা হচ্ছে। বাইডেন মার্কিন নাগরিক এবং আফগান মিত্রদের সরিয়ে নেওয়াকে "ইতিহাসের সবচেয়ে বড়, সবচেয়ে কঠিন বিমানের মধ্যে একটি" বলে অভিহিত করেছেন।




একজন মার্কিন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে প্রতিবেদনটি নিশ্চিত করেছেন কারণ তারা প্রকাশ্যে কথা বলার জন্য অনুমোদিত ছিলেন না। বৈঠকের ব্যাপারে সিআইএ কোনো আনুষ্ঠানিক মন্তব্য করেনি।


বার্নস মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সরকারের অধীনে অন্যতম অভিজ্ঞ কূটনীতিক, অন্যদিকে 'মোল্লা' বরাদ্দার তালেবানদের শীর্ষস্থানীয় নেতাদের একজন, যিনি কাতারে সন্ত্রাসী গোষ্ঠীর রাজনৈতিক কার্যালয়ের প্রধান।



এটা উল্লেখ করতে হবে যে, বড়দ্দার, যিনি পশ্চিমা এজেন্সির কাছে অপরিচিত নন, তাকে সিআইএ এবং পাকিস্তানি বাহিনীর যৌথ অভিযানে আট বছরের জন্য গ্রেফতার করে কারাগারে পাঠানো হয়েছিল।


এদিকে, যুক্তরাষ্ট্র, ফ্রান্স, জার্মানি এবং অন্যান্যরা সরিয়ে নেওয়ার জন্য সামরিক সহায়তা বন্ধ করার জন্য নির্বিচারে তারিখগুলি এড়ানোর আহ্বান জানিয়েছে। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী বরিস জনসন, যিনি  G7 সভা ডেকেছেন, ফরাসি রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রন সহ, বাইডেনকে মার্কিন বাহিনীকে প্রত্যাহারের জন্য 31 আগস্টের সময়সীমা বাড়ানোর জন্য চাপ দিচ্ছেন যাতে সমস্ত বিদেশী নাগরিকদের নিরাপদ প্রত্যাবাসন নিশ্চিত করা যায়। এবং আফগানরা যারা আমেরিকান নেতৃত্বাধীন ন্যাটো অভিযানের জন্য কাজ করেছিল বা সমর্থন করেছিল যা 2001 সালে তালেবানকে পরাজিত করেছিল।