Breaking

Thursday, July 29, 2021

Breaking: অর্থনৈতিকভাবে দুর্বলদের জন্য ১০ শতাংশ, OBC দের জন্য ২৭ শতাংশ সংরক্ষণের ঘোষণা প্রধানমন্ত্রীর

Breaking: অর্থনৈতিকভাবে দুর্বলদের  জন্য ১০ শতাংশ, OBC দের জন্য ২৭ শতাংশ সংরক্ষণের ঘোষণা প্রধানমন্ত্রীর

PM NARENDRA MODI



চলতি শিক্ষাবর্ষ 2021 থেকে স্নাতক ও স্নাতকোত্তর মেডিকেল / ডেন্টাল কোর্স (MBBS / MD / MS / Diploma / BDS / MDS) -এর জন্য অল ইন্ডিয়া কোটা (AIQ) স্কিমে ওবিসি -র জন্য 27% এবং অর্থনৈতিকভাবে দুর্বল অংশের জন্য 10% রিজার্ভেশনের ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এরফলে প্রায় ৫,৫৫০ জন শিক্ষার্থী উপকৃত হবেন বলে জানান তিনি।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অধীনে, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক সর্বভারতীয় কোটায় OBC- র জন্য 27% এবং অর্থনৈতিকভাবে দুর্বল অংশের (EWS) জন্য 10% সংরক্ষণের জন্য এই সিদ্ধান্ত নিয়েছে।

গত ২২ শে জুলাই (সোমবার) দুপুরে অনুষ্ঠিত এক বৈঠকে এই বিষয়ে কার্যকর সমাধানের সুবিধার্থে সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রণালয়কে নির্দেশনা দিয়েছিলেন।

এই সিদ্ধান্তে প্রতি বছর এমবিবিএসে (MBBS) প্রায় 1500 ওবিসি (OBC) এবং স্নাতকোত্তর 2500 ওবিসি (OBC) শিক্ষার্থী এবং এমবিবিএসে প্রায় 550 EWS (Economically Weaker Section) এর শিক্ষার্থী এবং স্নাতকোত্তর প্রায় 1000 EWS (Economically Weaker Section) শিক্ষার্থীদের উপকারে লাগবে।


27% reservation for OBCs and 10% reservation for Economically Weaker Section (EWS) in All India Quota (AIQ) Scheme for undergraduate and postgraduate medical / dental courses (MBBS / MD / MS / Diploma / BDS / MDS) from current academic year 2021-22 onwards

No comments:

Post a Comment