অন্তঃসত্ত্বা মহিলারাও এবার নিতে পারবেন কোভিড-১৯ এর ভ্যাকসিন

অন্তঃসত্ত্বা মহিলারাও এবার নিতে পারবেন কোভিড-১৯ এর ভ্যাকসিন

pregnant women



টিকার ওপর জাতীয় প্রযুক্তিগত উপদেষ্টা গোষ্ঠী (NTAGI)এর সুপারিশের ভিত্তিতে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক  অন্ত:সত্ত্বা মহিলাদের কোভিড-১৯ টিকা দেওয়ার অনুমোদন দিয়েছে। এখনথেকে অন্ত:সত্ত্বা মহিলারা নিজের পছন্দমতো কোভিড-১৯ টিকা নিতে পারেন। ইতিমধ্যে এই সিদ্ধান্তের কথা সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে জানানো হয়েছে। জাতীয় কোভিড টিকাকরণ কর্মসূচির আওতায় অন্ত:সত্ত্বা মহিলারাও এখন থেকে কোভিড-১৯ (covid-19) এর টিকা নিতে পারবেন।


টিকাকরনের শুরুতে  অন্ত:সত্ত্বা মহিলাদের বাদ দিয়ে সমস্ত যোগ্য ব্যক্তিকেই কোভিড-১৯ টিকা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। তবে এখন বিশ্বের এই বৃহত্তম টিকাদান অভিযানে অন্ত:সত্ত্বা মহিলাদেরও অন্তর্ভুক্ত করা হয়েছে।


গবেষণায় দেখা গেছে গর্ভাবস্থায় কোভিড-১৯ সংক্রমণের ফলে অন্ত:সত্ত্বা মহিলাদের স্বাস্থ্যের দ্রুত অবনতি ঘটতে থাকে। এমনকি তার এবং গর্ভাবস্থায় থাকা ভ্রুণের ওপরও প্রভাব ফেলতে পারে।  তাই এনটিএজিআই-এর সুপারিশ মেনে মন্ত্রক সর্বসম্মতিক্রমে অন্ত:সত্ত্বা মহিলাদের টিকাদানের বিষয়ে ছাড় দিয়েছে। 

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক এজন্য একটি নির্দেশিকাও তৈরি করেছে। গর্ভাবস্থায় যেকোন সময় মহিলারা নিকটস্থ সরকারি বা বেসরকারী কোভিড-১৯ টিকাদান কেন্দ্রে কো-উইন পোর্টালে নাম নথিভুক্তকরণের পর টিকা নিতে পারবেন বলে জানানো হয়েছে ।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ