আপাতত স্থগিত মাধ‍্যমিক ও উচ্চ মাধ‍্যমিক পরীক্ষার সূচী ঘোষনা 




আপাতত সূচি ঘোষনা স্থগিত রাখলো পর্ষদ ও সাংসদ। মুখ‍্যমন্ত্রীর ঘোষনা মতো জুলাইয়ে উচ্চ মাধ‍্যমিক ও আগস্টে মাধ‍্যমিক পরীক্ষার জন‍্য আজ দুপুর দুটোয় সূচি ঘোষনার কথা ছিল পর্ষদ ও সাংসদের। কিন্তু আজ সকালেই জানিয়ে দেওয়া হয় আজ ঘোষনা করা হচ্ছে না সূচি। গতকাল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ জানায়, বুধবার দুপুর ২টোয় পর্ষদ ও সংসদ একসঙ্গে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের পরীক্ষাসূচি ঘোষণা করা হবে। সেইসঙ্গে কীভাবে পরীক্ষা হবে, খাতা দেখাই বা কী করে হবে, তাও বিস্তারিতভাবে জানানো হবে।কিন্তু, এদিন সকালেই জানিয়ে দেওয়া হয় যে, আপাতত সূচি ঘোষণা স্থগিত রাখা হচ্ছে।




শিক্ষাদপ্তর সূত্রে খবর, একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করা হয়েছে। পরীক্ষা হলে করোনা বিধি মেনে তা কীভাবে নেওয়া যাবে, যদি পরীক্ষা না হয়, তাহলে কীভাবে মূল্যায়ন করা হবে, সে সব বিষয়ে ৭২ ঘণ্টার মধ্যে সরকারকে রিপোর্ট দেবে ওই বিশেষজ্ঞ কমিটি। 




মাধ্যমিক পর্ষদ, উচ্চ মাধ্য়মিক সংসদের শীর্ষ পদাধিকারীরা, চিকিৎসক, মনোবিদ, শিশু-কিশোরদের নিয়ে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠনের প্রতিনিধি ও রাজ্য শিশু অধিকার রক্ষা কমিশনের চেয়ারপার্সন এই বিশেষজ্ঞ কমিটি। শিক্ষা দফতর সূত্রে খবর, পরীক্ষার বিষয়ে সিদ্ধান্ত নিতে গঠন করা হয়েছে বিশেষজ্ঞ কমিটি। 




জুন মাসে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা হওয়ার কথা থাকলেও করোনা সংক্রমণের জেরে স্থগিত করা হয় পরীক্ষা। এরপরেই পরীক্ষা আদৌ হবে কিনা এনিয়ে চলতে থাকে জল্পনা সেই জল্পনায় জল ঢেলে পরীক্ষা হবেই বলে জানান রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। এরপর কবে পরীক্ষা হবে? এনিয়ে চলতে থাকে গুঞ্জন।



সকল গুঞ্জনকে থামিয়ে কয়েকদিন আগেই রাজ্যের মুখ্যমন্ত্রী ঘোষণা করেন জুলাইয়ে হবে উচ্চ মাধ্যমিক এবং আগস্টে হবে মাধ্যমিক। নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানান, ‘জুলাইয়ের শেষ সপ্তাহে উচ্চমাধ্যমিক পরীক্ষা। অগাস্টের দ্বিতীয় সপ্তাহে মাধ্যমিক পরীক্ষা।’ আর সেই মতোই হতে চলেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা। 




তবে পরীক্ষা হলেও পরিবর্তন হচ্ছে অনেক কিছু। পরীক্ষা হবে দেড় ঘণ্টার। মাধ্যমিক পরীক্ষা নিজের স্কুলে হবে বলে জানান মুখ্যমন্ত্রী। বলেন, ‘নিজের স্কুলেই মাধ্যমিক পরীক্ষা হবে। মাধ্যমিকে ৭টি মূল বিষয়ের পরীক্ষা নেওয়া হবে। বাকি বিষয়ে স্কুলের পরীক্ষার ভিত্তিতে পরীক্ষার্থীদের নম্বর দেওয়া হবে। ৩ ঘণ্টার আবশ্যিক বিষয়ের পরীক্ষা দেড় ঘণ্টায় হবে।’



পাশাপাশি, এর আগে মুখ্যমন্ত্রী আরও জানান, ‘উচ্চমাধ্যমিকে ১৫টি আবশ্যিক বিষয়ের পরীক্ষা হবে। বাকি বিষয়ের নম্বর স্কুলের পরীক্ষার ভিত্তিতে দিতে হবে।’ পরীক্ষা চলাকালীন মানতে হবে করোনা বিধি। মাস্ক পড়ে, শারীরিক দূরত্ব মেনে, স্যানিটাইজেশণ করে তবেই হবে পরীক্ষা।



পাশাপাশি আগে উচ্চ মাধ্যমিক ও পরে মাধ্যমিক পরীক্ষা নিয়ে মুখ্যমন্ত্রী জানান, মাধ্যমিক যেহেতু আমাদের ঘরের মধ্যে তাই পরে নেওয়া হচ্ছে। কিন্তু উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীদের ক্ষেত্রে পরীক্ষার্থীদের বাইরেও একাধিক জায়গা পড়তে যায় সেকথা চিন্তা করেই আগে উচ্চ মাধ্যমিক এবং পরে মাধ্যমিক।




পরীক্ষা সূচি ও প্রশ্ন ধরন সহ ইত্যাদি বিষয় পরে দপ্তরের তরফে জানিয়ে দেওয়ার নির্দেশ দেন মমতা বন্দ্যোপাধ্যায়।