মিড ডে মিলে বিরাট পরিবর্তন- খাবারের বদলে এবার টাকা! 





মধ্যাহ্নকালীন আহার কর্মসূচির [Mid-day Meal] রান্নার খরচবাবদ প্রদেয় অংশ হিসেবে নগদ অর্থ হাতে তুলে দেওয়ার কর্মসূচির মাধ্যমে  ১১ কোটি ৮০ লক্ষ ছাত্রছাত্রীকে আর্থিক সাহায্য দেওয়ার একটি প্রস্তাব কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী শ্রী রমেশ পোখরিলা ‘নিশাঙ্ক’ অনুমোদন করেছেন। 

এই আর্থিক সাহায্য ছাত্রছাত্রীদের সার্বিক কল্যাণের অঙ্গ হিসেবে দেওয়া হবে বলে জানানো হয়েছে। একইসাথে, মধ্যাহ্নকালীন আহার কর্মসূচিতে আরও অগ্রগতি ঘটবে বলে মনে করা হচ্ছে। 

সরকারের এই সিদ্ধান্তের ফলে শিশুদের সুষম আহার ও পুষ্টির মান বজায় রাখা সম্ভব হবে এবং বর্তমান মহামারীজনিত জটিল পরিস্থিতিতে তাদের রোগ প্রতিরোধক ক্ষমতা আরও বাড়াতে সাহায্য করবে।

কেন্দ্রীয় সরকার এই খাতে রাজ্য সরকার ও কেন্দ্রশাসিত প্রশাসনগুলিকে প্রায় ১,২০০ কোটি টাকার অতিরিক্ত আর্থিক সাহায্য দেবে। সরকারের এককালীন এই আর্থিক সুবিধার ফলে প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত প্রায় ১১ কোটি ৮০ লক্ষ পড়ুয়া লাভবান হবে। বর্তমানে সরকারি ও সরকারি সাহায্যপ্রাপ্ত বিদ্যালয়ের সংখ্যা সারা দেশে ১১ লক্ষ ২০ হাজার।

The Mid-day Meal Scheme is a school meal programme in India designed to better the nutritional standing of school-age children nationwide. Wikipedia
StatusActive