জেনে নিন সরস্বতী দেবী সম্পর্কে অজানা কথা 

সরস্বতীর পূজা


বেদে দেবী সরস্বতীকে জ্যতির্ময়ী অধিষ্ঠাত্রী দেবী হিসাবে মানা হয়। আর্যরা ব্রহ্মাবর্তে যে উপনিবেশ স্থাপন করেছিলেন সেখানকার মূল নদীটির নামও ছিলো সরস্বতী। নদীরূপে দেবী সরস্বতী দেশকে উর্বরা করতেন, জলকে পবিত্র করতেন। এমনকি দেশে অর্থ-সম্পদ আসতো এই দেবীর কৃপাতেই। বেদে কিন্তু দেবী সরস্বতীকে বাগদেবী হিসাবে পাওয়া যায়নি। 

কিন্তু ব্রাহ্মণে এবং মহাভারতে উলেখ আছে যে এই সরস্বতী নদী তীরেই ঋষিদের বসস্থান ছিলো। প্রতিটাদিন এই নদীতীরে বেদধ্বনি করা হতো বলে এই স্থানকে  বাগদেবীর বাসস্থান বলে অভিহিত করা হতো। পূর্বে তাই  বাগদেবীকে বোঝাতে সরস্বতী নদীর অধিষ্ঠাত্রী দেবীকেও বোঝাত। 

সরস্বতীর পূজা



শ্রী সুধীরচন্দ্র সরকার তাঁর 'পৌরাণিক অভিধান' গ্রন্থে উল্লেখ করেছেন- "নদী অর্থে এঁর মাহাত্ম্য এইরূপ-পবিত্র-তোয়া যজ্ঞময়তীরশালিনী সরস্বতী দেবী আমাদের যজ্ঞ কামনা  করেন। মনোহর বেদবাক্য সকলের প্রেরণাকর্তী, সুন্দর স্তুতির উদ্বোধন কারিণী, সরস্বতী যজ্ঞকে ধারণ করেছেন। ইনি আপন স্রোতরূপ পতাকাদ্বারা মহার্ণব প্রকাশ করেন। বাগ্দে‌বী অর্থে এঁর মাহাত্ম্য এইরূপ-মানুশের হৃদয়কে পবিত্র ও নির্মল করেন, যিনি যজ্ঞশালিনী এবং অন্নদাত্রী সেই সরস্বতী দেবী আমাদের যজ্ঞ কামনা করেন।"

আরও জানাযায় পরমাত্মার মুখ থেকে এক দেবীর আবির্ভাব হয়। এই দেবী গুরুবর্ণা, বীণাধারিনী ও চন্দ্রের শোভাযুক্তা। এই দেবী শ্রুতি শাস্ত্রের মধ্যে শ্রেষ্ঠা, কবিদের ইষ্টদেবতা। এই কারনেই এই দেবীর নাম সরস্বতী। 


দেবী সরস্বতীর পূজা প্রথম করেন শ্রী কৃষ্ণ। 

মূলত মাঘ মাসের শুক্লা পঞ্চমী তিথিতে বসন্ত পঞ্চমী  বা সরস্বতী পুজো হয়। বর্তমানে সমস্ত বিদ্যার দেবীরূপে দেবী সরস্বতীর পূজা-অর্চনা করা হয়। সকাল থেকেই উপোস থেকে সকলে বাগ্দে‌বীর উদ্দেশ্যে অঞ্জলি দেন। বিদ্যা, বুদ্ধি, জ্ঞানের প্রার্থনা করেন সরস্বতী মায়ের কাছে।