করোনা ভ‍্যাকসিন নিয়ে বড় ঘোষনা স্বাস্থ‍্যমন্ত্রকের 


কয়েকদিন আগেই সর্বদলীয় বৈঠকে শীঘ্রই করোনা ভ‍্যাকসিন আসার কথা ঘোষনা করার পরেই করোনার ভ‍্যাকসিন বাজারে আনার ব্যপারে অনেক দূর এগিয়ে গেল ভারত সরকার। স্বাস্থ‍্যমন্ত্রকের তরফে জানানো হল, ভারতীয় বাজারে ভ‍্যাকসিন আনতে তিনটি সংস্থা আবেদন করেছে। কয়েকদিনের মধ‍্যে ভারত সরকারের নির্দিষ্ট গাইডলাইন মেনে বাজারে যেকোনো একটা ভ‍্যাকসিন আসতে চলেছে। কোভিড ম্যানেজমেন্ট টিমের প্রধান তথা নীতি আয়োগের সদস্য ভিকে পল জানান, তিনটি সংস্থার আরজিই খতিয়ে দেখা হচ্ছে। তিনটি সংস্থার ভ্যাকসিনকেই ছাড়পত্র দেওয়ার সম্ভাবনা আছে।


সূত্রের খবর, ভারতের বাজারে নিজেদের ভ্যাকসিন আনার জন্য প্রথম আবেদন করেছিল মার্কিন সংস্থা ফাইজার বায়োএনটেক। এছাড়া, সেরাম ইনস্টিটিউট, ভারতেই অক্সফোর্ডের তৈরি করোনার টিকা উৎপাদন করছে তারা। আর ভারত বায়োটেক কোভ্যাক্সিন ব্যবহারের ছাড়পত্র চেয়েছে।



এদিকে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ বলছেন, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই কোনও না কোনও করোনার টিকায় ছাড়পত্র দেওয়া হবে। তিনি আরো জানিয়েছেন,”কেন্দ্রীয় কমিটির প্রস্তাব অনুযায়ী স্বাস্থ্য কর্মী, জরুরি কাজের সঙ্গে যুক্ত কর্মী, রাজ্য এবং কেন্দ্র সরকারের নিরাপত্তারক্ষী, সেনা কর্মী, হোমগার্ড, বিপর্যয় মোকাবিলা কর্মী, পুরসভার কর্মী এবং ৫০ বছরের ঊর্ধ্বে যাদের বয়স তাদের আগে ভ্যাকসিন দেওয়া হবে। রাজ্যস্তরে ইতিমধ্যেই তথ্য সংগ্রহ শুরু হয়েছে।” স্বাস্থ্য সচিব আশ্বস্ত করেছেন, করোনার ভ্যাকসিন স্টোর করার জন্য উপযুক্ত কোল্ড স্টোরেজের ব্যবস্থা ভারতে আছে।