বড়দিনে বড় উপহার- বোতাম টিপে ৯ কোটির বেশি কৃষকের একাউন্টে টাকা পাঠাবেন প্রধানমন্ত্রী, আপনি পাবেন তো? 




প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২৫শে ডিসেম্বর বেলা ১২টার সময় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি’ (পিএম-কিষাণ) প্রকল্পের আওতায় পরবর্তী কিস্তির অর্থ দেবেন। একটি বোতাম টেপার মধ্যে দিয়ে তিনি ৯ কোটির বেশি সুবিধাভোগী কৃষক পরিবারের কাছে ১৮ হাজার কোটি টাকার বেশি অর্থ পাঠাবেন।


এই অনুষ্ঠানে শ্রী মোদী ৬টি বিভিন্ন রাজ্যের কৃষকদের সঙ্গে মতবিনিময় করবেন। কৃষকরা পিএম-কিষাণ সহ সরকারের বিভিন্ন কৃষক কল্যাণ প্রকল্পের সম্বন্ধে তাঁদের অভিজ্ঞতার কথা জানাবেন। কেন্দ্রীয় কৃষি মন্ত্রীও এই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলে জানা গেছে।

প্রসঙ্গত পিএম-কিষাণ প্রকল্পে সুবিধাভোগী কৃষকদের প্রতি বছর ৬ হাজার টাকা আর্থিক সাহায্য দেওয়া হয়। বছরে তিনটি কিস্তিতে ৪ মাস অন্তর ২ হাজার টাকা করে দেওয়া হয়। উপভোক্তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি এই অর্থ পাঠানো হয়ে থাকে।

 


কিন্তু কীভাবে জানবেন, আপনার একাউন্টে টাকা এসেছে কিনা?  এইজন্য সবার প্রথমে আপনাকে যেতে হবে https://pmkisan.gov.in/BeneficiaryStatus.aspx  এই পেজে গিয়ে দেখবেন - now Beneficiary Status এর নীচে তিনটে অপশন রয়েছে-

1. AADHAAR NUMBER  2. ACCOUNT NUMBER   3. MOBILE NUMBER
PMKISHAN এ যে আধার নাম্বার বা ব্যাঙ্ক একাউন্ট নাম্বার বা মোবাইল নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করেছিলেন সেই নাম্বার দিয়ে GET DATA তে ক্লিক করলেই দেখতে পাবেন আপনার একাউন্টে টাকা এসেছে কিনা। 
আর যদি জানতে চান, কারা এই সুবিধা পাচ্ছেন- সকলের নাম যদি দেখতে চান তবে এই জন্য আপনাকে - https://pmkisan.gov.in/Rpt_BeneficiaryStatus_pub.aspx এই লিঙ্কে গিয়ে ড্রপ ডাউন মেনু থেকে আপনার রাজ্যের নাম, জেলার নাম, উপজেলা, মহকুমা এবং গ্রামের নাম সিলেক্ট করে GET REPORT এ ক্লিক করলেই সমস্ত সুবিধা প্রাপকদের নাম চলে আসবে। 


প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা (পিএম-কিষাণ) প্রকল্পটি ২০১৮র পয়লা ডিসেম্বর সূচনা হয়েছিল। এর মাধ্যমে ৯ কোটি ৯০ লক্ষের বেশি কৃষক ৭৫ হাজার কোটি টাকার সরাসরি আর্থিক সুবিধা পেয়ে থাকেন বলে পিব সূত্রে জানা গেছে। আরও জানা গেছে লকডাউনের সময়ে কৃষকদের জন্য ২২ হাজার কোটি টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে সরাসরি পাঠানো হয়েছে।



কিষান ক্রেডিট কার্ডের ফর্ম DOWNLOAD