লকডাউনে কাজ হারিয়ে বসে আছেন? কাজ খুঁজছেন? আপনার সমস্যার সমাধানে এগিয়ে এলো QJobs 



বেসরকারী ক্ষেত্রে ভারতের সবচেয়ে বড় নিয়োগকারী কোয়েস কর্প আজ লঞ্চ করল QJobs। এটা কোয়েস কর্পের মালিকানাধীন এক প্ল্যাটফর্ম, যেখানে যাঁরা ব্লু কলার কাজের খোঁজ করছেন, তাঁরা নিজেদের আগ্রহ এবং পারদর্শিতা অনুযায়ী নিজের এলাকায় কাজ খুঁজতে পারবেন। এই মুহূর্তে এই অ্যাপ পাঁচটা ভাষায় পাওয়া যাচ্ছে --- হিন্দি, ইংরিজি, তামিল, কন্নড় আর তেলুগু। মোবাইল আর ওয়েবসাইট --- দুরকম ব্যবহারেরই উপযোগী করে এই অ্যাপ ডিজাইন করা হয়েছে। 




QJobs এর মাধ্যমে কোয়েস কর্মসংস্থান তৈরি, কাজ খুঁজে পাওয়া এবং প্রয়োজনের সঙ্গে কাজ মেলাতে পারার সমস্যার নির্ভরযোগ্য সমাধান যোগানোর চেষ্টা করছে। কোয়েস চাইছে নিয়োগকারীরা যেন সঠিক প্রতিভার খোঁজ পান, আর কাজের খোঁজে থাকা মানুষ যেন নিজের এলাকার কাছেই কাজের সন্ধান পান। 




এই অ্যাপের অত্যাধুনিক ম্যাচিং ক্ষমতার কারণে কর্মসন্ধানীরা শুধু যে ঠিক সময়ে ঠিক কাজ খুঁজে পাবেন তা নয়, “জব পাসপোর্ট” [JOB PASSPORT] নামে একটা ডিজিটাল প্রোফাইল [DIGITAL PROFILE]  তৈরি করার সুযোগও পাবেন। সেখানে কোন বিশেষ ক্ষেত্রে (সাধারণ ইংরিজি, সেলসের কাজে দক্ষতা ইত্যাদি) দক্ষতা থাকলে তা আপডেট করতেও পারবেন। উপরন্তু QJobs ব্লু কলার [blue collar] কর্মীদের জন্য কর্মজীবনের এক দীর্ঘমেয়াদি রূপরেখা তৈরি করে। তাঁদের রেজুমে তৈরি করা এবং সার্টিফিকেশন মডিউলের মত জিনিসের যোগান দেয়। ফলে তাঁরা নতুন নতুন দক্ষতা অর্জন করতে পারবেন, নির্দিষ্ট সময় অন্তর দক্ষতা বাড়াতে পারবেন এবং প্রোফাইলে সেটার প্রতি নিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করতে পারবেন। এইভাবে শিল্পের জন্য প্রস্তুত প্রতিভার একটা যোগান তৈরি হবে, যার দীর্ঘকালীন প্রয়োজনীয়তা থাকবে। 




এই অ্যাপের [APPLICATION] আরেকটা ক্ষমতা আছে। যে সংস্থা একটা কাজ পোস্ট করেছে, সেই সংস্থার প্রয়োজনীয়তা অনুযায়ী অ্যাপতা প্রার্থীদের ঝাড়াই বাছাই করতে পারে। এখানে দক্ষতা পরীক্ষা করার ফিচার আছে। ফলে কোম্পানিগুলো সেইসব প্রার্থীদের পছন্দ করতে পারে, যারা অ্যাপের মধ্যেকার দক্ষতার পরীক্ষা দিয়ে নিজেদের দক্ষতা যাচাই করিয়েছেন। উদাহরণ স্বরূপ, যে সংস্থা সেলস এক্সিকিউটিভ খুঁজছে, তারা শুধুমাত্র সাধারণ ইংরিজি আর সেলসের দক্ষতার পরীক্ষায় পাশ করা প্রার্থীদেরই বাছতে পারেন। এর ফলে কোম্পানিগুলো যে যে দক্ষতা প্রার্থীদের থেকে চায়, তার ভিত্তিতে নিজেদের নির্বাচন পদ্ধতি আরো নিখুঁত করতে পারবে। এছাড়া এই প্ল্যাটফর্মে তাৎক্ষণিক নথি যাচাইয়ের ব্যবস্থা আছে, যাতে নির্বাচিত প্রার্থীদের নিয়োগকারীরা তৎক্ষণাৎ নিয়োগ করতে পারবেন। সুতরাং নিয়োগের প্রক্রিয়া দ্রুত ও নির্ঝঞ্ঝাট হবে। 

চাহিদা তৈরি হওয়ার কারণ 

অতিমারীর কারণে লকডাউনের ফলে বহু পরিযায়ী শ্রমিক কর্মচ্যুত হয়েছেন। বিহার, উত্তরপ্রদেশ, রাজস্থান, মধ্যপ্রদেশ, ওড়িশা এবং ঝাড়খন্ডের মত রাজ্যের কয়েক লক্ষ ব্লু কলার কর্মী তাঁদের কাজের জায়গা থেকে ফিরে এসেছেন। ভারত সরকার গরীব কল্যাণ রোজগার অভিযানের মত প্রকল্পের মাধ্যমে তাঁদের কাজের ফেরানোর চেষ্টা করছেন। তার পাশাপাশি কর্পোরেট জগতের আন্তরিক প্রচেষ্টার ফলে, কর্মসংস্থান তৈরি করার সঙ্গে সঙ্গে কাজ খুঁজে পাওয়া এবং প্রয়োজনের সঙ্গে কাজ মেলাতে পারার প্রয়োজন অনুভব করা গেছে। 




সাম্প্রতিকতম উদ্যোগ ‘QJobs’ এর মাধ্যমে কোয়েস এই প্রয়োজনগুলো মেটানোর চেষ্টা করছে। এমন একটা পথ দেখানোর চেষ্টা করছে, যে পথে নিয়োগকারীরা সঠিক প্রতিভার খোঁজ পাবেন, অন্য দিকে কর্মসন্ধানী নিজের পারদর্শিতা দেখাতে পারবেন এবং নিজের এলাকার কাছাকাছিই কাজের সন্ধান পাবেন। 



যেসব ক্ষেত্রে চাহিদা সবচেয়ে বেশি 

কোভিড পরবর্তী সময়ে অনেকেই অনলাইন বা অ্যাপভিত্তিক কেনাকাটায় চলে যাওয়ায় ই-কমার্স, খুচরো ব্যবসা এবং এফ এম সি জি দ্রুত ডেলিভারি পার্সোনেল এবং সেলস এক্সিকিউটিভদের কাজের মূল ক্ষেত্র হয়ে দাঁড়াচ্ছে। এই উৎসবের মরসুমে কেনাকাটা বেড়ে যাওয়ায় এই ধরনের কাজের লোকের চাহিদা আরো বাড়ার সম্ভাবনা আছে। তাছাড়া ব্যাঙ্কিং আর ফিনটেকেও প্রশাসনিক এবং ব্যাক অফিস কাজের জন্য লোকের চাহিদা ক্রমবর্ধমান। 



স্টার্ট আপ আর এস এম বি গুলোও নিজেদের নিয়োগ প্রক্রিয়ার বদলে অ্যাগ্রিগেটরদের মাধ্যমে নিয়োগ করার কথা ভাবতে শুরু করেছে, কারণ এতে অনেক খরচ বাঁচে এবং প্রয়োজনীয় গুণসম্পন্ন প্রশিক্ষিত কর্মীকে সঙ্গে সঙ্গে নিয়োগ করা যায়। এছাড়া কোভিড পরবর্তী পরিমণ্ডলে ফেসিলিটি ম্যানেজমেন্ট পরিষেবার চাহিদায় স্বল্পমেয়াদি বৃদ্ধি হয়েছে। তার ফলে নিরাপত্তা পরিষেবার চাহিদাও বেড়ে গেছে, কারণ ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলো এখন অফিস কাছারিতে কম লোক রেখে কোন একটা কেন্দ্রের মাধ্যমে দূর থেকেই কাজকর্ম চালাতে চাইছে। 



হোটেল ও পর্যটন শিল্পের মত ক্ষেত্রগুলোতে ছুটির মরসুমে চিরকাল কাজের লোকের চাহিদা বাড়ে, কিন্তু এ বছরে কোভিড-১৯ এর কারণে ঐ ক্ষেত্রের পরিস্থিতি ভাল নয়। 



অজিত আইজ্যাক, চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর, কোয়েস কর্প, বললেন, “ভারতের বেসরকারী ক্ষেত্রের সবচেয়ে বড় নিয়োগকারী হিসাবে কোয়েস তার বৃহত্তর উদ্দেশ্য সাধনের লক্ষ্যে এই বড় পদক্ষেপটা নিল। এই পদক্ষেপের উদ্দেশ্য মিডল ইন্ডিয়াকে কাজে নামানো। এর মাধ্যমে কোম্পানি ভারতের বিপুল 




সংখ্যক নিম্ন আয়ের মানুষকে সম্মান ও সামাজিক সুরক্ষা যোগাতে চাইছে। আমরা চাইছি Qjobs এর মাধ্যমে কর্মসন্ধানীদের একটা মসৃণ ও নির্ঝঞ্ঝাট কাজ খোঁজার অভিজ্ঞতা হোক। আর নিয়োগকারীদের সামনেও একটা বড় পুল অফ ট্যালেন্ট থাকুক।” 



সুরজ মোরায়ে, গ্রুপ সি ই ও অ্যান্ড এক্সিকিউটিভ ডিরেক্টর, কোয়েস কর্প, বললেন, “কোভিড-১৯ এ যাঁরা সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁদের মধ্যে আছেন ব্লু কলার কর্মীরা। এই মুহূর্তে তাঁরা যাতে নিজের ক্ষমতা অনুযায়ী নিজের অঞ্চলেই কাজ খুঁজে পান, সেটা দেখা জরুরী। কেবল ভারতের সবচেয়ে উপরের তিনটে শহরেই (নিউ দিল্লী, মুম্বাই, বেঙ্গালুরু) ৬ লক্ষ ব্লু কলার কর্মী আছেন। এ থেকে বোঝা যায় যে ট্যালেন্টের কোন অভাব নেই। কাজের সুযোগগুলো খুঁজে বার করতে হবে, আর কাজের সঙ্গে উপযুক্ত ট্যালেন্টকে মিলিয়ে দিতে হবে। তবেই এখনকার চ্যালেঞ্জের মোকাবিলা করা যাবে। QJobs এ আমরা শুধু এই কর্মীদের জন্য এককালীন কর্মসংস্থানের ব্যবস্থা করছি না, কর্মজীবনের এক সর্বাঙ্গীণ রূপরেখাও তৈরি করে দিচ্ছি। সেখানে তাঁরা নিজেদের অগ্রগতির হিসাব রাখতে পারবেন এবং দীর্ঘমেয়াদি লক্ষ্যের দিকে এগিয়ে যেতে পারবেন।” 



শেখর গরিসা, চিফ স্ট্র্যাটেজি অফিসার অ্যান্ড হেড অফ এমার্জিং বিজনেস, কোয়েস কর্প, বললেন, “শিল্প ক্ষেত্রে ট্যালেন্ট মিসম্যাচ অনেক দিনের সমস্যা। QJobs এর মাধ্যমে আমরা সেটা মেটাতে পারব বলে আশা করছি। একটা কাজ করার জন্য যে দক্ষতাগুলো দরকার, কাজের লোকেদের সেই দক্ষতা না থাকাই হল ট্যালেন্ট মিসম্যাচ। এটা থাকলে দীর্ঘ মেয়াদে ব্যবসাগুলোর ক্ষতি হয়। নিয়োগকারীদের জন্য যোগ্যতাসম্পন্ন, নির্ভরযোগ্য এবং সহজলভ্য ট্যালেন্টের যোগানের ব্যবস্থা করে আমরা আশা করছি তাদের নিয়োগ করার সময়টা কমিয়ে ফেলা যাবে। ফলে নিয়োগকারীদের প্রয়োজন অনুযায়ী সাজিয়ে রাখা একগুচ্ছ দক্ষ লোকেদের মধ্যে থেকে ঝটপট কর্মী নিয়োগ করা এবং কাজে লাগানো সম্ভব হবে।” 



About Quess Corp 

Quess Corp Limited (BSE: 539978, NSE: QUESS), is India’s leading business services provider. At Quess, we excel in helping large and emerging companies manage their non-core activities by leveraging our integrated service offerings across industries and geographies which provides significant operational efficiencies to our clients. Quess has a team of over 324,910 employees across India, North America, South America, South East Asia and the Middle East across platforms such as Workforce Management, Operating Asset Management and Technology Services. Quess serves over 2,860 clients worldwide. Established in 2007, Quess is headquartered in Bengaluru, India and has a market cap of approx. ₹ 6,086cr as of September 30th, 2020. 



For further details on Quess Corp Ltd., please visit: http://www.quesscorp.com