'দুয়ারে সরকার' অভিযানে স্বাস্থ্য সাথী' প্রকল্পের অধীনে নাম নথিভুক্তকরণ পদ্ধতি

'দুয়ারে সরকার' অভিযানে স্বাস্থ্য সাথী' প্রকল্পের অধীনে নাম নথিভুক্তকরণ পদ্ধতি





মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঐকান্তিক উদ্যোগে এবার থেকে রাজ্যের সকল মানুষ পাবেন স্বাস্থ্য সাথী প্রকল্পের সুবিধা। ১লা ডিসেম্বর থেকে রাজ্য জুড়ে 'দুয়ারে সরকার'এর ক্যাম্পে ক্যাম্পে স্বাস্থ্যসাথী কার্ড দেওয়ার কাজ শুরু হবে। কীভাবে হবে স্বাস্থ্য কার্ড, তা নিয়ে অনেকের মাঝেই অনেক প্রশ্ন রয়েছে।


সাধারণ নির্দেশনায় বলা হয়েছে-
 
• পরিবারের বিশদ বিবরণী যাচাই করতে খাদ্য সাথী' এবং 'স্বাস্থ্য সাথী' নিবন্ধিত পরিবারগুলির তথ্যভান্ডার সরবরাহ করা হবে।

• খাদ্য সাথী তথ্যভান্ডার থেকে উপলব্ধ পরিবারগুলিকে সরকারি প্রতিনিধিগনের মাধ্যমে সনাক্তকরণ করা হবে তাদের যারা এখনাে স্বাস্থ্য সাথী' কার্ড পাননি এবং পরিবারটি এই প্রকল্পের জন্য নিবন্ধিত কিনা তা জিজ্ঞাসা করা হবে (যদি পরিবারটি ইতিমধ্যেই নিবন্ধিত হয়ে থাকে কিন্তু কার্ডটি খুঁজে পাচ্ছেন না তবে তাকে নকল কার্ডের জন্য PEC যেতে হবে) যদি পরিবারটি নিবন্ধিত না হয় তবে 'ফর্মবি' দেয়া হবে এবং সেটি পূরণ করে নিকটস্থ জিপি/ ওয়ার্ড অফিসে জমা দিতে অনুরােধ করা হবে।


• যে সমস্ত পরিবার খাদ্য সাথী' তথ্যভান্ডার-এ অন্তর্ভুক্ত না তারাও 'ফর্ম-বি'-র জন্য আবেদন করতে পারবেন কিন্তু জিপি ওয়ার্ড অফিস কর্তৃক যথাযথ যাচাইয়ের পরে।


জিপি/ওয়ার্ড অফিসে প্রাপ্ত সমস্ত 'ফর্ম-বি' সাথে সাথেই SNA সার্ভারে নথিভুক্ত করা হবে, আবেদনকারীর নিবন্ধিত মােবাইল নম্বরে একটি এসএমএস পাঠানাে হবে “স্বাস্থ্য সাথী' কার্ডের জন্য আপনার আবেদন SNA পাের্টালে আইডি-জেলা কোড / চলমান ক্রমিক নম্বর সহ নথিভুক্ত হয়েছে"।




• SNA টীম-এর দ্বারা 'খাদ্য সাথী' আইডি বা অন্যান্য সাধারণকী এর উপর ভিত্তি করে আবেদনগুলির প্রতিলিপিকরণের মাধ্যমে যেসমস্ত পরিবারগুলির কাছে 'স্বাস্থ্য সাথী' কার্ড আছে তাদের বাদ দেওয়া হবে।

প্রতিটি পরিবারের জন্য একটি নির্দিষ্ট URN তৈরী করে নিবন্ধিত মােবাইল-এ SMS পাঠানাে হবে, "আপনার রেজিস্ট্রেশন নম্বর বহনকারী 19331645567412346 তৈরি করা হয়েছে এবং স্বাস্থ্য সাথী' স্মার্ট কার্ড আপনাকে সরবরাহ করা হবে"।


• URN জেনারেশনের ৭ দিনের মধ্যে 'স্বাস্থ্য সাথী' স্মার্ট কার্ড প্রদান করা হবে জিপি/ওয়ার্ড ধরে ক্যাম্প-এর মাধ্যমে।

• ক্যাম্পের তারিখ এবং স্থান উল্লেখ করে একটি স্লিপ এর মাধ্যমে উপভােক্তাগণকে অবহিত করা হবে।

• FKo (ফিল্ড কী অফিসার) স্থানীয় সরকারী /আধাসরকারি কর্মচারী স্মার্ট কার্ড বিতরণের সময় উপভােক্তাগণকে সনাক্ত করবেন।





আবেদনকারীকে যে বিষয়গুলি দেখতে হবে-

• অনুগ্রহ করে সংশ্লিষ্ট কলামে আপনার জেলা  ব্লক/ পৌরসভার নাম, গ্রাম/ ওয়ার্ডের নামটি সঠিকভাবে উল্লেখ করুন।

• পিন কোড সহ আপনার সম্পূর্ণ ঠিকানা উল্লেখ করুন। শহর এলাকার জন্য দয়া করে বাড়ি/ ফ্ল্যাট নম্বর উল্লেখ করুন।

• সেই সমস্ত পরিবারের জন্য অফিসের ঠিকানা প্রযােজ্য যেখানে পরিবারের কোনও সদস্য যে কোনও সরকারী সংস্থায়।

(কেন্দ্রীয় রাজ্য/ আন্ডারটেকিং / প্যারাস্ট্যাটাল ইত্যাদি) নিযুক্ত রয়েছে। যদি এটি প্রযােজ্য হয় তবে অফিসের ঠিকানার বিবরণ উল্লেখ করুন। যদি পরিবারে এমন কোনও সদস্য না থাকে তবে উপযুক্ত নয় বা NA" লিখবেন।

• সংখ্যালঘুভিত্তিক স্থিতি, বর্ণভিত্তিক স্থিতি ইত্যাদি যথাযথভাবে টিক করা এবং ভুল তথ্য বাদ দিতে হবে।


• পরিবারের কোনও সদস্য যদি কোনও সরকারী স্বাস্থ্য বীমা প্রকল্পের আওতাভুক্ত থাকে তবে দয়া করে সঠিক বিকল্পটি চিহ্নিত করুন (WBHS, CGHS, ESI ইত্যাদি)।

• যারা সরকার বা সরকারী সংস্থা থেকে বেতনের (Salary) সাথে চিকিৎসা ভাতা (Medical Allowance) পান তবে দয়া করে সঠিক বিকল্পটি চিহ্নিত করুন।

পরিচয়ের প্রমাণ হিসাবে অনুগ্রহ করে 'খাদ্যসাথী' কার্ড বা 'আধার' কার্ডের একটি অনুলিপি জমা দিন। যদি তা উপলভ্য না হয় তবে অনুগ্রহ করে সরকার কর্তৃক প্রদত্ত যে কোনও ফটো আইডি কার্ড জমা দিন।




যে বিষয়গুলির দিকে নজর না রাখলে বন্ধ হয়ে যেতে পারে আপনার স্বাস্থ্য সাথী কার্ড

১. একটি পরিবারে কেবল একটি স্বাস্থ্য সাথী কার্ড থাকতে পারে এবং এক পরিবারের জন্য একাধিক কার্ডের আবেদন হটলিস্ট হতে পারে এবং দুটি কার্ডই অবরুদ্ধ হতে পারে। 

২.স্বাস্থ্য সাথী প্রকল্পে যারা আগে অন্তর্ভুক্ত হয়নি সেই পরিবার কেবলমাত্র "দুয়ারে সরকার" এর অধীনে শিবিরে আবেদন করবে। 

৩. জেলা কিয়স্ক এবং পার্মানেন্ট এনরােলমেন্ট সেন্টার থেকে 'স্বাস্থ্য সাথী' কার্ডের তথ্য সংশােধন/সংযােজন/বাদ দেওয়া যায়।

৪, যদি কোনাে পরিবার সরকার বা সরকারী সংস্থা থেকে বেতনের (Salary) সাথে চিকিৎসা ভাতা (Medical Allowance) পান তারা এই প্রকল্পে যুক্ত হতে চাইলে চিকিৎসা ভাতা (Medical Allowance) ত্যাগ করতে হবে।


সমস্ত ছবি https://swasthyasathi.gov.in/ এই সাইট থেকে সংগৃহীত

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ