Breaking

IPL 2020 LIVE SCORE

Sunday, October 18, 2020

কোন রক্তের গ্রুপে করোনা সংক্রমণের সম্ভাবনা বেশি? উত্তর মিলল গবেষণায়!



কোন রক্তের গ্রুপে করোনা সংক্রমণের সম্ভাবনা বেশি? উত্তর মিলল গবেষণায়!  



করোনার দাপট চলছেই এর মাঝেই গবেষকদের গবেষনায় নানাবিধ তথ‍্য উঠে আসছে। আপনি করোনায় আক্রান্ত হবেন কিনা তা অনেকটা রক্তের গ্রুপের ওপর নির্ভরশীল এনটাই দাবি করছে একটি নতুন দুটি গবেষষা। 



'ব্লাড অ্যাডভান্স' পত্রিকায় প্রকাশিত দুটি গবেষনায় সম্প্রতি দাবি করা হয়েছে রক্তের গ্রুপের ওপর নির্ভরশীল করোনা সংক্রমণ। গবেষনাপত্রদুটিতে দাবি করা হয়েছে যাদের শরীরে O ব্লাড গ্রুপের রক্ত বইছে তাঁদের করোনা আক্রান্ত হওয়ার ঝুঁকি অন‍্যদের তুলনায় অনেকটা কম। 


প্রায় ২২ লক্ষ মানুষের ওপর গবেষনা করে এই সিদ্ধান্তে পৌঁছছেন বলে জানিয়েছেন ইউনিভার্সিটি অব সাউদার্ন ডেনমার্ক’ (University of Southern Denmark)-এর গবেষক অধ্যাপক টোর্বেন ব্যারিংটন। এই গবেষনাপত্রে আরো দাবি করা হয়েছে AB ব্লাড গ্রুপের মানুষদের করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি অন‍্যদের তুলনায় ৫০ শতাংশ বেশি। 


এর আগে ‘ক্লিনিকাল ইনফেকসাস ডিজিজেস’ (Clinical Infectious Diseases) নামের পত্রিকায় প্রকাশিত গবেষণাপত্রেও একই দাবি করা হয়েছে। 


গবেষকদের দাবি শুধু করোনাই নয় AB ব্লাড গ্রুপের মানুষদের হাইপারটেনশন, ডায়াবেটিস, সিওপিডি-র মতো একাধিক স্বাস্থ্য সমস্যার ঝুঁকি বেশি। তাঁরা জানান, যাঁদের ব্লাড গ্রুপ A অথবা AB, তাঁদের মধ্যে কিডনি বিকল হওয়ার ঘটনাও অন্যদের তুলনায় অনেকটা বেশি।


এই গবেষণায় দাবি করা হয়েছে, উচ্চ রক্তচাপ বা হাইপারটেনশনের সমস্যায় অন্যান্য ব্লাড গ্রুপের চেয়ে AB ব্লাড গ্রুপের মানুষরা অনেক বেশি (প্রায় ৬৮.৯ শতাংশ) আক্রান্ত হন।

No comments:

Post a Comment