শিক্ষানীতি ২০২০ এর ত্রি-ভাষা সূত্র বাতিল করলো তামিলনাড়ু সরকার 





পরিবর্তন হতে চলেছে ভারতের কেন্দ্রীয় সরকারের শিক্ষানীতি (education policy)। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এরকম পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। বুধবার কেন্দ্রের নতুন শিক্ষানীতিতে (education policy) সায় জানিয়েছে মন্ত্রিসভা। এরফলে অনেকগুলো বদল এল শিক্ষামাধ্যমে। তার মধ্যে অন্যতম হল আঞ্চলিক মাতৃভাষাকে গুরুত্ব দেওয়া। কিন্তু তামিলনাড়ুর ক্ষমতাসীন AIADMK সোমবার নতুন জাতীয় শিক্ষানীতি (NEP2020) ২০২০-এ প্রস্তাবিত কেন্দ্রের ত্রি-ভাষার [three language formula] সূত্র প্রত্যাখ্যান করে জানিয়েছে যে বিদ্যমান ব্যবস্থা থেকে কোনও বিচ্যুতি হবে না।

২০১৪ সালের নির্বাচনী ইস্তেহারে নয়া শিক্ষানীতি (education policy) চালুর প্রতিশ্রুতি দিয়েছিল বিজেপি ৷ দেশের গোটা শিক্ষা ব্যবস্থাকেই একেবারে আমূল সংস্কার করা হয়েছে নয়া নীতিতে৷ দেশের মোট জিডিপি-র ৬ শতাংশ বরাদ্দ করা হয়েছে শিক্ষা খাতে৷ যা এতদিন ছিল ৪.৪৩ শতাংশ ৷

৩২ বছর পর আবার নতুন করে শিক্ষানীতি (education policy)গঠন হলো। নতুন শিক্ষানীতিতে (education policy) যে বিষয়গুলো উঠে এলো দেখে নেওয়া যাক একনজরে-
  • মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের নাম বদলে হলো কেন্দ্রীয় শিক্ষা দপ্তর । 
  • পঞ্চম শ্রেণী পর্যন্ত নিজ নিজ রাজ্যে নিজস্ব মাতৃভাষায় শিক্ষাগ্রহণ করতে হবে ‌। চাইলে ছাত্ররা নিজস্ব মতামতের ভিত্তিতে তা অষ্টম  শ্রেণি পর্যন্ত করতে পারে ।
  • নবম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত চারবছরে আটটি সেমেস্টার দিতে হবে । অর্থাৎ মাধ্যমিকের কোনো গুরুত্ব থাকলো না আর ।
  • এবার থেকে কলেজে ৪ বছরের অনার্স কোর্স করতে হবে ।
  • উচ্চশিক্ষায় এমফিল উঠে যাচ্ছে ।
  • এবার থেকে ছাত্র ছাত্রীরা নিজেদের পছন্দের বিষয়ের কম্বিনেশন রাখতে পারবে একাদশ শ্রেণি থেকেই । 

সোমবার সংবাদ মাধ্যমে পলানিস্বামী [Palaniswami] জানিয়েছেন- "NEP2020-তে ত্রি-ভাষার [three language formula] সূত্রটি বেদনাদায়ক ও বেদনাদায়ক। প্রধানমন্ত্রীকে (Narendra Modi) তিনটি ভাষার নীতি [three language formula] পুনর্বিবেচনা করা উচিত।"  তিনি আরও বলেন- " রাজ্য বেশ কয়েক দশক ধরে দ্বি-ভাষা নীতি অনুসরণ করে আসছে এবং এতে কোনও পরিবর্তন হবে না।" 


education policy 2020 pdf DOWNLOAD