মাত্র ১৫ থেকে ২০ মিনিটে তৈরি করুন অসাধারণ স্বাদের ইরানি চিকেন

বাঙালির হেঁশেল

মৌসোনা ঘোষ 


বাঙালিয়ানার কি পরিবর্তন হয়েছে? না বাঙালিদের জিভের স্বাদের পরিবর্তন হয়েছে? বাঙালি রান্নাঘরে সেই চিরপরিচিত স্বাদ-গন্ধের কি আকাল দেখা দিচ্ছে? তবে কেন বাড়িতে অতিথি আসলে বাইরে থেকে খাবার আসে? কেন জামাইষষ্ঠী থেকে দূর্গা পুজোর খাওয়া-দাওয়া ক্ষেত্রে এখন অধুনা বাঙালি রেস্তোরাঁর দিকে ঝুঁকে পড়েছে? পাত পড়ছে রেস্তোরাঁর টেবলে? কিন্তু পাতে তো নতুন কিছু না, বাহারি কায়দায় পরিবেশন করা হচ্ছে বাঙালির চিরাচরিত রান্নাই! তবে ঘরে কেন রান্না হবে না? কেন অতিথিরা হোটেলে খেতে যাবে ? তবে কি বাঙালি তার অতিথিকে খাওয়ানোর সনাতন পদ্ধতি ভুলে যাচ্ছে ?

তবে যাইহোক আজ এই বিশ্বায়নের যুগে বাঙালি রান্নার মধ্যেও ঢুকে গেছে বিভিন্ন ফিউশন রান্না।আর্ন্তজাতিকতার মিশেলে সেই চির পরিচিত বাঙালি রান্না হয়ে ওঠে স্বাদে গুণে সেরা । গ্লোবালাইজেশানের পিঠে সওয়ার হয়ে বাঙালিরান্না জয় করেছে পৃথিবীর সব খাদ্য রসিকদের মন । এমনই সব রান্না নিয়ে হাজির বাঙালির হেঁশেল এ ।



রেসিপির নামঃ ইরানি চিকেন

উপকরণঃ 
১। এককেজি চিকেন মাঝারি সাইজ করে কেটে নেওয়া  ২। হাফ কাপ খাওয়ার তেল  ৩। হাফ কাপ টমেটো কুঁচি  ৪। এক কাপ পেঁয়াজ কুঁচি ৫। এক চামচ আদা বাটা ৬। এক চামচ রসুন বাটা ৭। এক চামচ কাঁচা জিরে ৮। এক চামচ শুকনো লঙ্কা কুঁচি করে বাটা বা জল ছাড়া আধা বাটা ৯। ১ চামচ ধনে গুড়ো ১০। হাফ চামচ গোলমরিচ গুড়ো  ১১। ১ চামচ গরম মশলা গুড়ো ১২। ১ চামচ লেবুর রস ১৩। ১ চামচ ধনে পাতা কুঁচি  ১৪। লবণ স্বাদ অনুযায়ী

প্রস্তুতিঃ 
প্রথমে কড়াইতে হাফ কাপ তেল দিয়ে ভালো করে গরম করে নিতে হবে। এরপর মাংস গুলো তেলের মধ্যে দিয়ে ভাজতে হবে। মাংসের কালার একটু চেঞ্জ হলেই এক চামচ কাঁচা জিরে দিয়ে দিতে হবে। তারপর ভালো করে নেড়েচেড়ে তারমধ্যে টমেটো কুঁচি দিয়ে দিতে হবে। তারপর কিছুক্ষণ নারাচাড়া করে স্বাদ অনুযায়ী লবণ দিয়ে দিতে হবে। 

এরপর পেঁয়াজ কুঁচি দিয়ে হাল্কা ভেঁজে কোয়াটার কাপ জল দিয়ে কয়েকমিনিটের জন্য ঢাকা দিয়ে দিতে হবে। এরপর ঢাকনা খুলে আধা বাটা শুকনো লঙ্কা দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিতে হবে। 
 
এরপর একে একে ধনের গুড়ো , গোলমরিচ গুড়ো, গরম মশলা গুড়ো দিয়ে ভালো করে নেড়েচেড়ে আবার কোয়াটার কাপ জল দিয়ে ঢাকনা দিয়ে দিতে হবে। মনে রাখতে হবে সম্পূর্ণ রান্নাটিই কিন্তু মিডিয়াম আঁচে করতে হবে এবং রান্না চলাকালীন সবসময় নাড়াচাড়া করতে হবে। 

এরপর জল শুকিয়ে গেলে ঢাকনাটি তুলে ১ চামচ লেবুর রস দিয়ে উপর থেকে ধনেপাতা কুঁচি ছড়িয়ে ওভেন অফ করে পাঁচ মিনিটের জন্য ঢাকনা দিয়ে রেখে দিতে হবে। চিকেনের চটজলদি এই অদ্ভুত স্বাদের রেসিপিটি যে কাউকে খাইয়ে আপনি তাক লাগিয়ে দিতে পারেন। এই  রান্নাটি একবার ট্রাই করলে বারবার বানিয়ে খেতে এবং খাওয়াতে ইচ্ছে করবে।