ভারত সবসময় বাংলাদেশের সাথে বন্ধুত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়: ঢাকায় রাষ্ট্রপতি কোবিন্দ




বাংলাদেশের মুক্তিযুদ্ধের 50 বছর পূর্তি হওয়ায়, রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ বৃহস্পতিবার প্রতিবেশী দেশের সাথে বন্ধুত্বের গুরুত্বের উপর জোর দিয়েছেন এবং বলেছেন যে ভারত সর্বদা বাংলাদেশের সাথে তার বন্ধুত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে।



"আমার প্রজন্মের লক্ষ লক্ষ ভারতীয়দের মতো, আমরা একটি নিপীড়ক শাসনের বিরুদ্ধে বাংলাদেশের বিজয়ে উল্লসিত হয়েছিলাম এবং বাংলাদেশের জনগণের বিশ্বাস ও সাহসে গভীরভাবে অনুপ্রাণিত হয়েছিলাম," ঢাকায় একটি অনুষ্ঠানে কোবিন্দ বলেছিলেন।



তিনি বলেন, "ভারত সর্বদাই বাংলাদেশের সাথে তার বন্ধুত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আসছে। আমরা আমাদের বন্ধুত্বের পূর্ণ সম্ভাবনাকে উপলব্ধি করতে আমাদের যথাসাধ্য করতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি।"



বাংলাদেশের মুক্তিযুদ্ধের ৫০ বছর পূর্তি উপলক্ষে রাষ্ট্রপতি কোবিন্দ তার দৃঢ় প্রত্যয় ব্যবহার করে বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নের জন্য দেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন।



তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের মেহনতি ও উদ্যোগী মানুষ বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়ন করছে।



ভারত-বাংলাদেশ সম্পর্কের গুরুত্ব তুলে ধরে কোবিন্দ বলেন, "আমাদের অংশীদারিত্বের প্রথম 50 বছর যদি অসাধারণ চ্যালেঞ্জগুলিকে অতিক্রম করে শুরু হয় যা আমাদের জনগণের মধ্যে গভীর বন্ধুত্ব তৈরি করে, তাহলে সম্ভবত বারটি আরও উচ্চতর করার সময় এসেছে।"



এর আগে রাষ্ট্রপতি কোবিন্দ ঢাকার জাতীয় প্যারেড গ্রাউন্ডে বিজয় দিবসের কুচকাওয়াজে অংশ নেন। ভারতীয় সশস্ত্র বাহিনীর একটি 122 সদস্যের ত্রি-সেবা দলও বিজয় দিবস উদযাপনে অংশ নিয়েছিল।


উদযাপনগুলি 1971 সালের যুদ্ধে পাকিস্তানের বিরুদ্ধে বিজয়ের 50 তম বার্ষিকীকে চিহ্নিত করে৷ রাষ্ট্রপতি কোবিন্দ 15-17 ডিসেম্বর পর্যন্ত তিন দিনের বাংলাদেশ সফরে রয়েছেন।



বুধবার রাষ্ট্রপতি বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের সঙ্গে দেখা করেন এবং বাংলাদেশের স্বাধীনতার ৫০তম বার্ষিকী এবং ভারত-বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে মুজিববর্ষের ঐতিহাসিক অনুষ্ঠানে দেশটির সরকার ও জনগণকে অভিনন্দন জানান।