বাতিল হল ICSE -এর দ্বাদশ শ্রেণির পরীক্ষা 





CBSE -র পর ICSE । করোনা সংক্রমণের জের CBSE -র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের পর এবার একই কারণে বাতিল হল ICSE-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা। কাউন্সিল ফর দ্য ইন্ডিয়ান স্কুল সার্টিফিকেট এক্সামিনেশেনর (সিআইএসসিই) পক্ষ থেকে ঘোষনা করা হয়েছে চলতি বছরের দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল করা হল। 




পরীক্ষা বাতিল হওয়ার পর কীভাবে পড়ুয়াদের মূল্যায়ন, নম্বর বিভাজন ইত্যাদি পদ্ধতি দ্রুত জানিয়ে দেওয়া হবে বলেই সিআইএসসিই-র পক্ষ থেকে জানানো হয়েছে। আইএসসি বাতিলের কারণ হিসেবে জানানো হয়েছে, দেশে চলতে থাকা বর্তমান কোভিড পরিস্থিতির ফলে যে চরম অনিশ্চয়তার আবহ, তার ভিত্তিতেই পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।




গতকালই কেন্দ্রের পক্ষ থেকে অ্যাটর্নি জেনারেল কে কে ভেনুগোপাল চূড়ান্ত সিদ্ধান্ত নিতে দুদিন সময় চান। এরপর আজ এক উচ্চ পর্যায়ের বৈঠক হয়। বৈঠকের পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি জানিয়ে দেন, বর্তমান পরিস্থিতি মাথায় রেখে পড়ুয়াদের কথা ভেবেই সিবিএসই দ্বাদশের পরীক্ষা বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 



যদিও এই বৈঠকে থাকার কথা ছিল কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিয়ালের। কিন্তু পোস্ট কোভিড জনিত জটিলতার জেরে আজ এইমস-এ ভর্তি হন তিনি। ফলে এই বৈঠকের পৌরহিত‍্য করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।




নরেন্দ্র মোদি বলেছেন, 'পড়ুয়া, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে যে উদ্বেগের পরিস্থিতি চলছে তা শেষ হওয়া প্রয়োজন। মানসিকভাবে এরকম কঠিন সময়ে পড়ুয়াদের পরীক্ষার বসার জন্য চাপ দেওয়া ঠিক নয়। প্রত্যেকেরই বিষয়টা সেভাবে দেখা উচিত।'




সিবিএসই- দ্বাদশের পরীক্ষা বাতিলের ঘোষণা হলেও ঠিক হয়েছে, গত বছরের মতোই কোনও পড়ুয়া পরীক্ষা দিতে চাইলে সেক্ষেত্রে পরিস্থিতি স্বাভাবিক হলে তাদের জন্য পরীক্ষার ব্যবস্থা করবে সিবিএসই। এরপ‍র বাতিল হয়ে গেল ICSE -র দ্বাদশ শ্রেণির পরীক্ষা।