Durga Puja Time: ষষ্ঠীর বোধন থেকে অষ্টমীর অঞ্জলি, সন্ধিপূজা, জেনে নিন সময়

Durga Puja Time: ষষ্ঠীর বোধন থেকে অষ্টমীর অঞ্জলি, জেনে নিন সময়

Durga Puja Time



“যিনি দুর্গতি বা সংকট থেকে রক্ষা করেন” তিনিই মা দুর্গা (Durga) । অন্যমতে, “যে দেবী দুর্গম নামক অসুরকে বধ করেছিলেন” তিনি হলেন দেবী দুর্গা। তাকে আমরা অনেক নামেই জানি যেমন – চণ্ডিকা, যোগমায়া, অম্বিকা, বৈষ্ণবী, মহিষাসুরসংহারিণী নারায়নী, মহামায়া, কাত্যায়নী ইত্যাদি । দেবী ভাগবত ও কালিকাপুরাণে উল্লেখ আছে, শরৎকালে শ্রীরামচন্দ্র দুর্গা পূজা করেছিলেন রাবণ বধের নিমিত্তে; এজন্য একে, ‘অকালবোধন’ও বলা হয়ে থাকে।


আসুন জেনে নেই এবছর দুর্গা পূজার সময়সূচী। বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুসারে -

Durga Puja 2022- Maha Sasthi Time

ষষ্ঠী তিথি শুরু- ১৩ আশ্বিন, ৩০ সেপ্টেম্বর, শুক্রবার- সময়-রাত ১০টা ৩৮ মিনিট ৯ সেকেন্ড। ষষ্ঠী তিথি শেষ-১৪ আশ্বিন, ১অক্টোবর,শনিবার। সময়- রাত ৮টা ৩৫ মিনিট ৫০ সেকেন্ড।

Durga Puja 2022- Maha Saptami Time

সপ্তমী তিথি শুরু- ১৪ আশ্বিন, ১ অক্টোবর, শনিবার। সময় রাত ৮টা ৩৫ মিনিট ৫১ সেকেন্ড। সপ্তমী তিথি শেষ-১৫ আশ্বিন, ২ অক্টোবর, রবিবার।


Durga Puja 2022- Maha Ashtami Time

অষ্টমী তিথি শুরু- ১৫ আশ্বিন, ২অক্টোবর, রবিবার, সময়- রাত ৬টা ২১ মিনিট ২৭ সেকেন্ড। অষ্টমী তিথি শেষ- ১৬ আশ্বিন, ৩ অক্টোবর, সােমবার। সময়- ৩ টে ৫৯ মিনিট ১ সেকেন্ড।


সকাল ৯টা ২৭ মিনিট ২৮ সেকেন্ড মধ্যে কিন্তু কাল বেলানুরােধে ৬টা ৫৯ মিনিট ৪৫ সেকেন্ড মধ্যে ৮টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড থেকে পূর্বাহ্ন মধ্যে মহাষ্টম্যাদি কল্পারম্ভ, কেবল মহাষ্টমী। কল্পারম্ভ ও মহাষ্টমী বিহিত পুজো প্রসস্তা।


Durga Puja 2022- Maha Nabami Time

সন্ধিপুজো ৩ টে ৩৫ মিনিট ১ সেকেন্ড থেকে বিকেল ৪ টে ২৩ মিনিট ১ সেকেন্ড মধ্যে সন্ধিপুজা। ৩ টে ৩৫ মিনিট ১ সেকেন্ড থেকে সন্ধিপুজারম্ভ ৷ ৩ টে ৫৯ মিনিট ১ সেকেন্ড থেকে বলিদান। বিকেল ৪ টে ২৩ মিনিট ১ সেকেন্ড মধ্যে সন্ধিপুজো সম্পন্ন।

Post a Comment

thanks