My Body, My Choice- খোলা বুকে প্রতিবাদে নারীরা নামলো রাস্তায়

My Body, My Choice- খোলা বুকে প্রতিবাদে  নারীরা নামলো রাস্তায় 

No nipples is free until all nipples are free
picture source: dailymail 



উন্মুক্ত বক্ষে সন্তানদের সঙ্গে নিয়ে বার্লিনে ওয়াটারপার্কে সূর্যস্নান করছিলেন ফরাসি নারী গাব্রিয়েল লেব্রেটন। কিন্তু টপলেস থাকার কারণে পুলিশ তাকে ওই ওয়াটারপার্ক থেকে উঠিয়ে দেয়। এ ঘটনার প্রতিবাদে জার্মানির বার্লিনে মারিয়ানেনপ্লাটজে গত শনিবার দুপুরে নারীরা নগ্নবক্ষে প্রতিবাদ বিক্ষোভে সামিল হন। স্লোগান ওঠে ‘নো নিপল ইজ ফ্রি আনটিল অল নিপলস আর ফ্রি’ (No nipples is free until all nipples are free)।

My Body, My Choice
picture source: dailymail 



জানাযায়, গাব্রিয়েল লেব্রেটন ও তার এক বন্ধু দুই সন্তানকে নিয়ে ওয়াটারপার্কে গিয়েছিলেন সাঁতার কাটতে। তিনি একটি সুইমস্যুট পরছিলেন। এ সময় তাকে বক্ষবন্ধনী পরতে নির্দেশ দেয় পুলিশ। কেন তাকে তা পরতে হবে, তা নিয়ে বার বার প্রশ্ন করেন তিনি । শরীরের উপরের অংশে কিছু পরতে অস্বীকৃতি জানান গাব্রিয়েল। তিনি বলেন, পুরুষরা খালি গায়ে সানবাথ করতে পারলে, তিনি কেন পারবেন না।

My Body, My Choice
picture source: dailymail



এরপরই প্রতিবাদে হেডোনিস্ট ইন্টারন্যাশনাল (Hedonist International) নামে প্রতিষ্ঠান এই বিক্ষোভের আয়োজন করে। তারা মনে করেন "যেন এই পৃথিবীর কোনও শিশু কখনও স্তনবৃন্ত দেখে হতবাক না হন", নারী-পুরুষের মধ্যে বিভাজন যেন না থাকে, এবং প্রত্যেক মানুষের তাঁর নিজের নিজের শরীর নিজের নিজের পছন্দের।

এ নিয়ে সচিত্র প্রতিবেদন প্রকাশ করে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল এর প্রতিবেদনে বলা হয়, টপলেস ওই বিক্ষোভে অংশ নিয়েছিলেন মূলত নারীরা। তাদের বক্ষদেশ ছিল পুরো উন্মুক্ত। তবে স্পর্শকাতর স্থান কালো কালি দিয়ে ঢাকা ছিল। এক্ষেত্রে ব্যবহার করা হয় বডি পেইন্টিং। এসব নারী সাইকেলে চড়ে বিক্ষোভ করেন। তাদের সঙ্গে কিছু পুরুষও যোগ দেন। তারা নারীদের বক্ষবন্ধনী পরে ছিলেন। এ সময় যুবতীদের বুকে পিঠে লেখা ছিল ‘ফ্রি দ্য বুবস’ (Free the Boobs)। ‘মাই বডি, মাই চয়েস(My Body, My Choice)’ ইত্যাদি স্লোগান।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ